Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণায় বিশ্বের সেরা দশে বাংলাদেশি তাসনীম অনন্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২০, ৮:৩২ পিএম

কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণায় বিশ্বের সেরা দশে স্থান করে নিয়েছেন বাংলাদেশি বিজ্ঞানী তনিমা তাসনীম অনন্যা। কৃষ্ণগহ্বরগুলো কীভাবে বেড়ে ওঠে এবং পরিবেশে কী প্রভাব রাখে তার পূর্ণাঙ্গ চিত্র এঁকে দেখিয়েছেন তিনি। ইতোমধ্যে এ কাজের জন্য বিশ্বের সেরা ১০ বিজ্ঞানীর তালিকায় তার নাম উঠেছে।বড় খবর হলো, তিনি একজন বাংলাদেশি তরুণী। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক সায়েন্স নিউজ নামের একটি গণমাধ্যম সম্প্রতি তনিমা তাসনিমের এ সফলতার কথা জানা যায়।

গত ৩০ সেপ্টেম্বর ‘এসএন টেন: সায়েন্টিস্ট টু ওয়াচ’ নামের একটি তালিকা প্রকাশ করে গণমাধ্যমটি। যেখানে তাসনিমের কাজকে ‘অসাধারণ গবেষণা’ বলে উল্লেখ করা হয়।
ছোটবেলা থেকেই ঢাকায় পরিবারের সঙ্গে থাকার সময় মহাকাশের প্রতি আগ্রহ জন্ম নেয় তাসনিমের। সেই থেকেই মহাকাশবিজ্ঞানে তার আগ্রহ বাড়তে থাকে। ওই আগ্রহ থেকেই পরে এ বিষয়ে পড়াশোনা করেন। ২০১৯ সালে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন তাসনিম। এর আগে তিনি নাসা ও সার্নে ইন্টার্নশিপ করেন। তাসনিম ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়েও কিছুদিন পড়াশোনা করেন । ২৯ বছর বয়সী এই তরুণী ডার্টমাউথ কলেজের সঙ্গে যুক্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ