Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকার বায়ুদূষণ রোধে অর্থবহ কেস্বাচ্ছন্দ্যে বরিশালের শ্রমবাজার

নাছিম উল আলম | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ১২:০৫ এএম

করোনা সঙ্কট কাটিয়ে দক্ষিণাঞ্চলের শ্রমবাজার প্রায় স্বাভাবিক ছন্দে পৌঁছেছে। করোনা মহামারীর শুরুতে এ অঞ্চলের সব শিল্প প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলেও ইতোমধ্যেই তার প্রায় সবগুলোই উৎপাদনে ফিরে আসায় শ্রমিক-পরিবারগুলোতে স্বাচ্ছন্দ্যতা ফিরে এসেছে। কৃষি ব্যবস্থাও প্রায় স্বাভাবিক। তবে সাধারণ মানুষের চলাফেরা এখনো নিয়ন্ত্রিত থাকায় রিকশা, অটোরিকশা, ইজিবাইক, স্কুটার এবং স্থানীয় ও আঞ্চলিক রুটের পরিবহনগুলোতে কর্মরত শ্রমিক ছাড়াও দিন মজুরদের জীবন ব্যবস্থা পরিপূর্ণ স্বাভাবিক হয়নি। এরই মধ্যে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় অনেকেই আবার বাড়তি সতর্কতা শুরু করায় এসব ক্ষেত্রে কিছুটা স্থবিরতা রয়েছে।

দক্ষিণাঞ্চলের প্রধান দানাদার খাদ্য ফসল আমন উঠতে আরো দিন কয়েক বাকি। আমন কাটার পর পরই শুরু হবে বোরো, গমসহ বিভিন্ন ধরনের রবি ফসলের আবাদ। ফলে কৃষি শ্রমিকরা অপাতত কিছুটা বেকার থাকলেও দিন কয়েক পরেই তাদের ব্যস্ততাও বাড়বে। চলতি রবি মৌসুমে দক্ষিণাঞ্চলে প্রায় সাড়ে ৭ লাখ হেক্টর জমিতে বোরো, শীতকালীন শাক-সবজি, ডাল, তেলবীজ ও মসলা জাতীয় ফসলসহ বিভিন্ন ধরনের রবি ফসল আবাদের লক্ষ্যে কাজ শুরু হচ্ছে খুব শিগগিরই। ফলে কৃষি শ্রমিকদের তখন দম ফেলারও সময় থাকবে না।

এদিকে বরিশাল বিসিক শিল্প নগরীর রফতানিমুখী ফরচুন সু, বেঙ্গল বিস্কুট ছাড়াও দেশের ওষুধ শিল্পের অন্যতম প্রতিষ্ঠান অপসোনিন গ্রæপের সবগুলো শিল্প প্রতিষ্ঠান পুরোদমে চালু রয়েছে। এসব শিল্প প্রতিষ্ঠানে এখন সব মিলিয়ে প্রায় ১৫ হাজার শ্রমিক-কর্মচারী কর্মরত। এছাড়া কেমিস্ট ল্যাবরেটরিজ, রেফকো ল্যারেটরিজ, মেডিমেট ফার্মা, অলিম্পিক সিমেন্টসহ দক্ষিণাঞ্চলের প্রায় সব মাঝারি শিল্প প্রতিষ্ঠানই পরিপূর্ণ উৎপাদনে ফিরে এসেছে। তবে এ অঞ্চলের বৃহৎ শিল্প প্রতিষ্ঠান ফাইভ আর টেক্সটাইল ও সোনারগাঁও টেক্সটাইল মিল দু’টি করোনা সঙ্কটের শুরুতে বন্ধ হয়ে যাওয়ায় অন্তত প্রায় ৫ হাজার শ্রমিক বেকার হয়ে আছে।
পাশাপাশি দক্ষিণাঞ্চলের প্রধান পর্যটন কেন্দ্র কুয়াকাটায় আবার অতিথিদের আগমন শুরু হওয়ায় সেখানের শ্রম বাজারও যথেষ্ট প্রাণ ফিরে পেয়েছে। কুয়াকাটার হোটেল-মোটেল থেকে শুরু করে পর্যটননির্ভর অন্তত তিন হাজার কর্মজীবীর পরিবারে আবার স্বাচ্ছন্দ্য ফিরতে শুরু করেছে।

তবে করোনা মহামারীর এ সময়ে চিকিৎসকরা সমাজের প্রতিটি স্তরে যেকোন মূল্যে স্বাস্থ্যবিধি অনুসরণের তাগিদ দিয়েছেন। জীবিকার জন্য যেন জীবন বিপন্ন না হয় সে বিষয়টিও গুরুত্বের সাথে বিবেচনার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।
কাল পড়–ন : উজ্জীবিত পূর্বাঞ্চলের শ্রমিকরা

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ