Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শেখ হাসিনা ষষ্ঠবার ফোর্বসের ক্ষমতাধর নারীদের তালিকায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস ২০২০ সালের বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকা প্রকাশ করেছে। ১০০ জনের এই তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩৯তম স্থানে রয়েছেন।

এর ফলে টানা ষষ্ঠবার তিনি ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় স্থান পেলেন। প্রধানমন্ত্রী সম্পর্কে ফোর্বস লিখেছে, শেখ হাসিনা ওয়াজেদ বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশিদিন দায়িত্ব পালনকারী প্রধানমন্ত্রী। এবার তিনি চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। ফোর্বস লিখেছে, সর্বশেষ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৮৮টিতে জয়ী হওয়ার পর চতুর্থবার প্রধানমন্ত্রী হয়েছেন। যা আবার তার টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়া। এতে বলা হয়েছে, চতুর্থবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকে শেষবার হিসেবে বিবেচনা করেন শেখ হাসিনা। এই মেয়াদে তিনি খাদ্য নিরাপত্তা, সবার জন্য শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পরিকল্পনায় মনোযোগ দিয়েছেন। বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য শেখ হাসিনা সংগ্রাম চালিয়ে যাচ্ছেন বলেও উল্লেখ করেছে ফোর্বস। ফোর্বস মঙ্গলবার এই তালিকা প্রকাশ করেছেন। এতে ৩০টি দেশের বিভিন্ন বয়সী নারীদের নাম এসেছে। এদের মধ্যে রাষ্ট্র বা সরকার প্রধান আছেন ১০ জন। আছেন বিভিন্ন কোম্পানির ৩৮ জন সিইও। বিনোদন খাতের পাঁচজনও স্থান পেয়েছেন তালিকায়।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল আবারও তালিকার শীর্ষে রয়েছেন। এতে করে টানা দশমবার তালিকার শীর্ষস্থান দখল করলেন তিনি। তালিকার দ্বিতীয় স্থানে আবারও আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিন ল্যাগার্ড। এছাড়া তৃতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত কমলা হ্যারিস। এবারই তিনি প্রথম তালিকায় স্থান পেয়েছেন। চতুর্থ স্থানে আছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন, পঞ্চম স্থানে মেলিন্ডা গেটস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ