Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাষ্ট্রায়ত্ত চিনিকল বন্ধের গণবিরোধী সিদ্ধান্ত বাতিল করুন

খেলাফত মজলিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ৮:০৭ পিএম

রাষ্ট্রায়ত্ত ৬টি চিনিকলে আখ মাড়াই বন্ধের সরকারি ঘোষণার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে চিনিকলগুলো খুলে দিয়ে পুনরায় আখ মাড়াই শুরুর দাবি জানিয়েছে খেলাফত মজলিস। আজ বুধবার এক যৌথ বিবৃতিতে খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, আখ কাটার ভরা মৌসুমে রাষ্ট্রায়ত্ত চিনি কল-পাবনা সুগারমিল, শ্যামপুর সুগারমিল, পঞ্চগড় সুগারমিল, সেতাবগঞ্জ সুগারমিল, রংপুর সুগারমিল ও কুষ্টিয়া সুগারমিলে আখ মাড়াই ও উৎপাদন বন্ধ ঘোষণা করা হয়েছে।
মৌসুমের মাঝখানে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের এ পদক্ষেপের ফলে লাখ লাখ একর জমিতে উৎপাদিত আখ নিয়ে দেশের আখ চাষিরা মহাবিপদের সম্মুখীন হয়ে পরেছে। অন্যদিকে হাজার হাজার চিনিকল শ্রমিকও বেকার হয়ে পড়েছে। ভরা মৌসুমে রাষ্ট্রায়ত্ত কয়েকটি চিনিকলে আখ মাড়াই বন্ধের এ সিদ্ধান্ত গণবিরোধী। দেশের চিনি শিল্পে বিশৃঙ্খলা সৃষ্টির জন্যই সরকার মৌসুমের মাঝখানে রাষ্ট্রায়ত্ত ঐতিহ্যবাহী চিনিকলগলো বন্ধ করে দিয়েছে। করোনার দুর্যোগময় পরিস্থিতির মধ্যে চিনিকল শ্রমিকদের কর্মহীন করা ও আখ চাষীদের ঊপাদিত আখ নিয়ে বিপদের মধ্যে ফেলে দেয়া অত্যন্ত অমানবিক। একইসাথে সরকারের এ সিদ্ধান্তের কারণে দেশে চিনির ঘাটতি ও মূল্যবৃদ্ধির সম্ভাবনা রয়েছে। অবিলম্বে রাষ্ট্রায়ত্ত চিনিকল বন্ধের গণবিরোধী সিদ্ধান্ত বাতিল করতে হবে। যে কারণ দেখিয়ে রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলো বন্ধ করে দেয়া হচ্ছে সেই লোকসানের মূল কারণ হচ্ছে কারখানাগুলোতে দলীয়করণ, দুর্নীতি, লুটপাট। বিরজমান দুর্নীতি, লুটপাট বন্ধ করতে পারলেই চিনিকলের লোকসান বন্ধ করা সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ