Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মন্ত্রিপরিষদ সচিব পদে আরও দুই বছরের জন্য নিয়োগ পেলেন খন্দকার আনোয়ারুল ইসলাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ৯:৪২ পিএম

আরও দুই বছরের জন্য মন্ত্রিপরিষদ সচিব পদে নিয়োগ পেয়েছেন খন্দকার আনোয়ারুল ইসলাম। আজ ৮ ডিসেম্বর রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আলিয়া মেহের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, তাঁকে তার পূর্বের চুক্তির ধারাবাহিকতায় এবং অনুরূপ শর্তে আগামী ১৬ ডিসেম্বর ২০২০ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্র্তী দুই বছর মেয়াদে মন্ত্রী পরিষদ সচিব পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রদানপূর্বক মন্ত্রিপরিষদ বিভাগে পদায়ন করা হলো। নতুন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে খন্দকার আনোয়ারুল ইসলাম গত ২৮ অক্টোবর ২০১৯ যোগদান করেছিলেন এবং এর আগে তিনি সেতু বিভাগের সচিব ছিলেন।

নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ২০১১ সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগদান করেন। তিনি ৩১ জানুয়ারী ২০১৩ তারিখে সচিব পদে ও ১৩ জুলাই ২০১৭ তারিখে সিনিয়র সচিব পদে পদোন্নতি পান। তিনি পদাধিকার বলে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক। এই পদে যোগদানের পূর্বে তিনি মন্ত্রিপরিষদ বিভাগে অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। খন্দকার আনোয়ারুল ইসলাম ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি মাঠ প্রশাসনে পজেলা ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া তিনি জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব এবং উপসচিব, ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরের পরিচালক, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। বিশ্বব্যাংক, ইউএনএফপিএ, এডিবি, সিআইডিএ, ডিজিআইএস, ইউএনডিপি এর অর্থায়নে পরিচালিত বিভিন্ন উন্নয়ন প্রকল্পে উপপরিচালক, উপ-প্রকল্প পরিচালক, প্রকল্প পরিচালক এবং জাতীয় প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর স্ত্রী কামরুন নাহার সর্বশেষ তথ্য সচিব হিসেবে কর্মরত ছিলেন। পারিবারিক জীবনে তিনি দুই পুত্র সন্তানের জনক।

খন্দকার আনোয়ারুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিভাগ হতে বিএসএস (অনার্স) এবং এমএসএস ডিগ্রী অর্জন করেন। ডেভলপমেন্ট প্ল্যানিং এর উপরে তাঁর একটি পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমাও রয়েছে। তিনি Project Management, HRD Skills for Functional Managers, Private Sector Seed Management ইত্যাদি বৈদেশিক প্রশিক্ষণ কোর্স সফলতার সাথে সম্পন্ন করেন। এছাড়াও তিনি আমেরিকার যুক্তরাষ্ট্রের হার্ভার্ড কেনেডি স্কুলের এক্সিকিউটিভ এডুকেশনের অধীনে ‘Leading Successful Programs: Using Evidence to Assess Effectiveness’ এবং ‘Emerging Leaders’ প্রোগ্রামে অংশগ্রহণ করেন। তিনি দাপ্তরিক প্রয়োজনে ইউএসএ, ইউকে, অস্ট্রেলিয়া, জার্মানী, স্পেন, ইতালী, মরোক্কো, সুইডেন, নরওয়ে, দক্ষিণ কোরিয়া, হংকং, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভারত, শ্রীলঙ্কা, মিশর, তুরস্ক, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, সুইজারল্যান্ড, চীন, জাপান, ফ্রান্স, নেদারল্যান্ডস এবং কেনিয়া সফর করেছেন।



 

Show all comments
  • খালিদ ফেরদৌস ৮ ডিসেম্বর, ২০২০, ৯:৫৩ পিএম says : 0
    সমাজকল্যাণের গর্ব খন্দকার আনোয়ারুল ইসলাম ভাইকে অনেক অভিবাদন জানাচ্ছি।
    Total Reply(1) Reply
    • Mohammad Abdul Wadud ৯ ডিসেম্বর, ২০২০, ১২:২৬ পিএম says : 0
      আমি মনে করি, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার অধীত সাবজেক্ট সমাজক্ল্যাণের তিনি এক তারকা শিক্ষর্থী। তাকে নিয়ে আমরা অনেক গর্বিত। মাননীয় প্রধানমন্ত্রীর যে স্বপ্নের পদ্মাসেতু সেটির মূল পরিকল্পনাকারী ছিলেন আমাদের অহংকার খন্দকার আনোয়ারুল ইসলাম।
  • মোহাম্মদ মাসুম খান ৮ ডিসেম্বর, ২০২০, ১০:০২ পিএম says : 0
    আমি গর্বিত এ কারনে আমি আর স্যার একই ডিপার্টেমন্টের ছাত্র আল্লাহ স্যারের নেক হায়াত দান করুন,,,আমিন,,,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ