Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চার দিন পর বরিশালের পিসিআর ল্যাবটি সচল

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

জরুরি পদক্ষেপ গ্রহণের প্রেক্ষিতে চার দিনের পর বরিশাল শের এ বাংলা মেডিক্যাল কলেজের আরটি-পিসিআর ল্যাবটি গতকাল সোমবার দুপুরের পরে সচল হয়েছে। আজ মঙ্গলবার সকাল থেকে এ ল্যাবে করোনা ভাইরাসের নমুনা শনাক্তের কাজ শুরু হবে বলে কলেজের ভাইরোলজি বিভাগের দায়িত্বশীল সূত্রে জানিয়েছে। এর ফলে দক্ষিণাঞ্চলে দুটি ল্যাবের একটি সচল হওয়ায় করোনা পরীক্ষায় কিছুটা গতি আসবে বলে মনে করছেন চিকিৎসরা। ভোলা জেলা হাসপাতালের ল্যাবের মেশিনটি মেরামতের লক্ষে সোমবার দুপুরে প্রকৌশলী ও টেকনিশিয়ান সেখানে পৌঁছে মেরামত কাজ শুরু করেন। রাতের মধ্যে ল্যাবটি সচল হবার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন ভোলার সিভিল সার্জন।
জানা যায়, গত বৃহস্পতিবার সকালে প্রথম রাউন্ডে ৯৪টি নমুনা পরীক্ষার পরেই শের এ বাংলা মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবটি অকেজো হয়ে পড়ে। গত ৮ এপ্রিল দক্ষিণাঞ্চলের প্রথম এ ল্যাবটি চালু করার পরে এ নিয়ে দ্বিতীয় দফায় অকেজো হলো। গত প্রায় ৮ মাসে ল্যাবটিতে ৪৭ হাজার নমুনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। গত শুক্রবার ঢাকা থেকে প্রকৌশলী ও টেকনিশিয়ান এসেও মেশিনটি সচল করতে না পারায় শনিবার সকালে তা ঢাকায় পাঠান হয়। স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের জরুরি পদক্ষেপ গ্রহণের ফলে বিকল্প ব্যবস্থায় এ মেশিনটির বিকল যন্ত্রাংশ সংগ্রহ করে সোমবার সকালেই তা বরিশালে নিয়ে এসে দুপুরের পরে সচল করা সম্ভব হয়েছে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ