Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভা নির্বাচন জানুয়ারির মাঝামাঝিতে : ইসি সচিব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২০, ৭:৪৪ পিএম

জানুয়ারির মাঝামাঝিতে দ্বিতীয় ধাপে ৬০টির মতো পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। চলতি সপ্তাহে এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। দ্বিতীয় ধাপের পৌর নির্বাচনে ভোটগ্রহণের তারিখ হবে জানুয়ারির মাঝামাঝি সময়ে। আজ রোববার (২৯ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশনের বৈঠক শেষে ইসি সচিব মো. আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান।

আলমগীর বলেন, এবার মোট চারটি ধাপে ১৯৪টি পৌরসভার ভোট হবে। প্রথম ধাপে ২৫টি পৌরসভার ভোট হবে ২৮ ডিসেম্বর। এর বাইরে প্রতিটি ধাপে কমবেশি ৬০টি করে পৌরসভায় ভোট নেওয়া হবে। প্রত্যেক ধাপে ৩০টি পৌরসভায় ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। সচিব জানান, জানুয়ারির শেষে তৃতীয় ধাপ এবং ফেব্রুয়ারির মাঝামাঝি চতুর্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।’

ইসি সচিব বলেন, সভায় সিদ্ধান্ত হয়েছে যে, প্রবাসে ভোটার হিসেবে নিবন্ধিত হতে কোনও ফি দিতে হবে না। ইসি সচিব আরও জানান, সভায় প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি)- এর নিবন্ধন বাতিল করার চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। ইসিতে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত থাকতে যেসব শর্ত পূরণ করতে হয়, পিডিপি তার বেশিরভাগই পূরণ করতে পারেনি। যে কারণে দলটির নিবন্ধন বাতিল করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ