Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাওনার দাবিতে জিএম ইঞ্জিয়ারিংয়ের কর্মকর্তা-কর্মচারীদের অবস্থান কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

সিমেন্স বাংলাদেশ লিমিটেডের কাছেপাওনা টাকা আদায়ের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে জি এম ইঞ্জিনিয়ারিংয়ের ৭১৮ জন কর্মকর্ত-কর্মচারী। প্রতিষ্ঠানটির সিনিয়র এসিস্টেন্ট জেনারেল ম্যানেজার নাহিদ নিগার জানান, গত ১৫ বছর ধরে বাংলাদেশের বৈদ্যুতিক সেক্টরে কাজ করছে জিএম ইঞ্জিনিয়ারিং। প্রতিষ্ঠানটি সিমেন্স বাংলাদেশ লিমিটেড এর সাথে গত ৬ বছরের বেশি সময় ধরে ব্যবসা পরিচালনা করে আসছিলো। এর মধ্যে গত অর্থ বছরে প্রায় ১২০ বিশ কোটি টাকার ব্যবসা চলমান ছিল। প্রায় সমস্ত প্রকল্পগুলো সমাপ্তির পথে, ঠিক সেই মূহুর্তে জিএম ইঞ্জিনিয়ারিংয়ের বৃহৎ অংকের টাকা পাওনা হয়, যা পরিশোধ না করে সিমেন্স বাংলাদেশ লিমিটেড এর কিছু উচ্চ পদস্থ কর্মকর্তাদের অনৈতিক হীন সুবিধা গ্রহণের লক্ষ্যে চক্রান্ত করে বিভিন্ন রকম অযৌক্তিক, অনৈতিক চাপ ও প্রতিবন্ধকতা সৃষ্টি করে মিথ্যা অভিযোগ আনা হয় এবং এই ধরনের অনৈতিক চাপের সাথে সমোঝোতা না করায় আমাদের সকল পাওনা বন্ধ করে দেয়। সে ক্ষেত্রে আমরা প্রতিবাদ জানালে তারা রাতারাতি আমানতকৃত ব্যাংক গ্যারান্টি ৮ কোটি ৪৬ লাখ টাকা ইনক্যাশমেন্টসহ, সিমেন্স বাংলাদেশ এর কাছে আমাদের গচ্ছিত ৭ কোটি ৭৫ লাখ নগদ টাকা জব্দ করে। এতে আমরা সর্বোশান্ত হয়ে তাদের বিরুদ্ধে কোন প্রতিবাদ ও ব্যবস্থা গ্রহণ করতে সক্ষম না হই। 

তিনি বলেন, যে, ব্যাংক গ্যারান্টি একটি কোম্পানীর সুনামের ফল এবং ব্যাংক গ্যারান্টি ইনক্যাশমেন্ট হওয়া মানে একটি ব্যংকের সাথে সকল ব্যবসায়ীক সুযোগ সুবিধা স্থবীর হয়ে যাওয়া। যার ফলে জি এম ইঞ্জিনিয়ারিং এর সকল চলমান ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়ে ও আর্থিকভাবে চরম সংকটাপন্ন হয়।
আরেক কর্মকর্তা কাজী ওবায়েদুল হক বলেন, এই পরিস্থিতিতে সিমেন্স বাংলাদেশ লিমিটেড এর উচ্চ পদস্থ কর্মকর্তাদের জানানো হলে তারা দুঃখ প্রকাশ করে এবং আশ্বত করে যে, দ্রুত ব্যবস্থা গ্রহণ আমাদের পাওনা ৪৪ কোটি টাকা প্রদান করবেন। কিন্তু প্রায় এক বছর ছয় মাস ধরে হিসাব নিকাশের নামে প্রহসন ও কালক্ষেপণ করে আসছেন। বর্তমানে জি এম ইঞ্জিনিয়ারিং পরিবার অত্যন্ত মানবতার জীবন যাপন করছে। আন্দোলনকারীরা অবিলম্বে এই সমস্যার সমাধানে বিদ্যুৎ ও জ্বালানী, অর্থ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেন। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ