Inqilab Logo

শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে বিনিয়োগ বাড়াতে চায় নরডিক রাষ্ট্রগুলো

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ৭:০৯ পিএম

বাংলাদেশে অধিকহারে বিনিয়োগ করতে চায় বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত নরডিক রাষ্ট্রসমূহের রাষ্ট্রদূতরা। মঙ্গলবার (৩ নভেম্বর) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কনফারেন্স রুমে নরডিক রাষ্ট্রদূতরা এ কথা বলেন।

২০২০ বাংলাদেশে নিযুক্ত তিন নরডিক দেশ ডেনমার্ক, নরওয়ে ও সুইডেনের রাষ্ট্রদূতরা যথাক্রমে উইনি এসট্রুপ পেটারসেন (ডেনমার্ক), আলেক্সান্দ্রা বার্গ ভন লিন্ডে (সুইডেন) ও এসপেন রিকটার- ভেন্ডসেন (নরওয়ে) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম সাথে এক সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময়ে তারা বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ, কোভিড-১৯ কালীন সেবা, অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন।

আলোচনা মো. সিরাজুল ইসলাম বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, আমাদের অনেকগুলো মেগা প্রজেক্ট যেমনÑ পদ্মা সেতু, গভীর সমুদ্র বন্দর যা আগামী বছরগুলোতে বাস্তবায়িত হবে। এর ফলে আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি আরো বৃদ্ধি পাবে।

তিনি বলেন, বাংলাদেশকে বিনিয়োগ বান্ধব দেশ হিসাবে গড়ে তোলা হচ্ছে, আমরা এক ছাদের নীচে সবগুলো বিনিয়োগ সেবা দেয়ার পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছি, বর্তমানে আমরা ওএসএস এর মাধ্যমে ২১টি সেবা দিয়ে আসছি, এ বছরের শেষ নাগাদ আরো ২৫টি সেবা এবং আগামী বছরের মধ্য ৩৫টি সংস্থার মাধ্যমে ১৫৪টি সেবা দেয়ার পরিকল্পনা বিডার রয়েছে। যার ফলে ঘরে বসেই যেন বিনিয়োগকারী সব ধরনের সেবা পেতে পারেন।

আলোচনায় ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রুপ পেটারসেন বাংলাদেশের ক্রম উন্নয়নের প্রশংসা করে বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি করেছে যার ফলে তার দেশ বাংলাদেশে বিনিয়োগ ও পুনবিনিয়োগে আগ্রহী। এ সময়ে সুইডেনের রাষ্ট্রদূত আলেক্সান্দ্রা বার্গ ভন লিন্ডে বাংলাদেশে কৃষি ও খাদ্য ইন্ডাস্টিতে বিনিয়োগের প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশ এক বিশাল বাজার এবং মানুষের ক্রয় ক্ষমতাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে যা সুইডেনে ব্যবসায়ীদের বাংলাদেশ সম্পর্কে আগ্রহী করে তুলেছে।

পারস্পারিক আলোচনায় বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার-ভেন্ডসেন বলেন, নরওয়ে সব সময়ই বাংলাদেশের উন্নয়নের সহযোগী হিসাবে কাজ করে আসছে, বিশেষ করে টেলি যোগাযোগ ক্ষেত্রে নরওয়ের বিশাল বিনিয়োগ রয়েছে, যা বাংলাদেশের উন্নয়নে অন্যতম অংশীদার। এ সময়ে তিনি বাংলাদেশে লাভজনক বিনিয়োগের কথা উল্লেখ করে বলেন, বর্তমানে নরওয়ে বাংলাদেশে গ্রীনটেকনোলজি, সোলার এনার্জি, পাট ও পাটজাত দ্রব্যে বিপুল বিনিয়োগে আগ্রহী।

এ সময় বিডার পরিচালক আরিফুল হক ভিডিও উপস্থাপনার মাধ্যমে বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নয়ন, বিনিয়োগ পরিবেশ, বিনিয়োগের ক্ষেত্রসমূহ ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন।

উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মন্ডল, মহাসিনা ইয়াসমিন, অভিজিত চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ