Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঋণ আদায়ের নামে ব্যাংক এশিয়ার হয়রানি, এফবিসিসিআই’র নিন্দা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ৬:৫৮ পিএম

একটি বিচারাধীন বিষয়ে ব্যাংক এশিয়া বেআইনীভাবে গ্রাহককে হয়রানি করেছে। এ ঘটনায় মঙ্গলবার (৩ নভেম্বর) ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি অসন্তোষ প্রকাশ করেছেন।

শেখ ফজলে ফাহিম বলেন, একটি বিচারাধীন বিষয়ে ব্যাংক এশিয়ার এমন কর্মকা- আমাদের হতবাক করেছে । এমন আচরণের মধ্য দিয়ে ব্যাংক এশিয়া বিচার বিভাগের প্রতি চূড়ান্ত অবজ্ঞা ও অসম্মান প্রদর্শন করেছে। অশোভনীয় এই পদক্ষেপটি সারা দেশে এমএসএমই গ্রাহকদের প্রতি অনেক ব্যাংকের আচরণের প্রতিচ্ছবি, কাকতালীয়ভাবে এই ঘটনাটি প্রকাশ পেয়েছে।

তিনি বলেন, ব্যবসায়িক মডেল পুনর্গঠন করতে ২ দশমিক ৫ শতাংশ করপোরেট ট্যাক্স বিরতি সহ কোভিড ১৯-এর সময় ব্যাংকিং খাতকে সর্বোচ্চ সমর্থন দেয়া সত্ত্বেও, কিছু ব্যাংক কৃষি ও এমএসএমই খাতে ঋণ প্রদান, পরিসেবা ফি নির্ধারণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মানতে ব্যর্থ হয়েছে।

একই সঙ্গে গ্রাহকের সাথে অশোভন আচরণ করে দেশের বিচার প্রক্রিয়াকে এমনভাবে উপেক্ষা করেছে, যেন তারা সকল প্রকার জবাবদিহিতার উর্ধ্বে। এফবিসিসিআই বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনায় নিয়েছে। উদ্যোক্তাদের বিচারাধীন বিষয়গুলোতে কেউ হস্তক্ষেপ করলে তা জবাবদিহিতার আওতায় নিয়ে আসার জন্য কাজ করবে এফবিসিসিআই। তাছাড়া এ বিষয়ে আমরা ব্যাংকটির বক্তব্য শুনব।

উল্লেখ্য, ব্যাংক এশিয়ার কর্মকর্তারা ঋণ আদায়ের নামে চট্টগ্রামের এক শিল্পপতির বাড়িতে অবৈধভাবে অভিযান চালিয়ে হয়রানি করে। ব্যাংক এশিয়ার কর্মকর্তা-কর্মচারী দলের একজন সদস্য প্রকাশ্যে শিল্পপতির বাড়ির আশেপাশে বিশৃঙ্খলা তৈরি করে মাইকে ঘোষণা দিয়ে অশোভনভাবে শিল্পপতিকে ডাকতে থাকেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ