Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা মহামারিতে প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ

মন্ত্রিসভায় বার্ষিক প্রতিবেদন উপস্থাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

২০১৯-২০ অর্থবছরে করোনা মহামারির কারণে প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ। প্রবৃদ্ধির এ হার ছিল এশিয়া এমনকি বিশ্বের অনেক উন্নত দেশের চেয়েও বেশি। মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০১৯-২০অর্থবছরের কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উপস্থাপন মন্ত্রিসভা বৈঠকে করা হয়েছে।
গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে (ভার্চুয়াল) এই প্রতিবেদন উপস্থাপন করা হয়। গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানান।
তিনি বলেন, ২০১৯-২০ অর্থবছরে করোনা মহামারির কারণে প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ। প্রবৃদ্ধির এ হার ছিল এশিয়া এমনকি বিশ্বের অনেক উন্নত দেশের চেয়েও বেশি। কোভিড-১৯ এর অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী এক লাখ ২০ হাজার ৫৩ কোটি টাকার একটি প্রণোদনা ও অর্থনৈতিক পুনরুদ্ধার প্যাকেজ ঘোষণা করেছেন, যা জিডিপির ৪ দশমিক ৩০ শতাংশ।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, সর্বকালের রেকর্ড ছাড়িয়ে প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ আগের অর্থবছরের তুলনায় বৃদ্ধি হয়েছে ১০ দশমিক ৮৭ শতাংশ বেশি। বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৩৬ দশমিক ০৪ বিলিয়ন মার্কিন ডলারে। হামারি সত্তে¡ও রাজস্ব আদায় হয়েছে ২ লাখ ৬২ হাজার ৮০৬ কোটি টাকা। তিনি জানান, ২০১৮-১৯ অর্থবছরে দেশে দারিদ্র্যের হার ২১ দশমিক ৮ শতাংশ এবং চরম দারিদ্র্যের হার ছিল ১২ দশমিক ৯ শতাংশ, যা ২০১৯-২০ অর্থবছরে কমে যথাক্রমে ২০ দশমিক ৫ শতাংশ এবং ১০ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছে। শিল্প খাতের জন্য প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নসহ ক্ষতিগ্রস্ত শিল্পপ্রতিষ্ঠানকে ওয়ার্কিং ক্যাপিটাল হিসাবে ৪ থেকে ৫ শতাংশ সুদে ৩০ হাজার কোটি টাকার ঋণ সুবিধা দেয়া হয়েছে। জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে আপামর জনগণের আর্থিক সহায়তার জন্য চালু করা হয়েছে বঙ্গবন্ধু সুরক্ষা বীমা।
দেশের মোবাইল গ্রাহক সংখ্যা প্রায় ১৬ কোটি ১৫ লাখ এবং ইন্টারনেট গ্রাহক সংখ্যা প্রায় ১০ কোটি ২১ লাখে উন্নীত হয় এবং টেলিডেনসিটি ৯৬ দশমিক ২৮ শতাংশে এবং ইন্টারনেট ডেনসিটি ৬০ দশমিক ৩৪ শতাংশে উন্নীত হয়। দক্ষ, প্রযুক্তি জ্ঞানসম্পন্ন ও সচেতন মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে প্রায় এক লাখ ৬১ হাজার ৬১৮ জনকে আইটি প্রশিক্ষণ দেয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রাথমিক শিক্ষায় ছাত্র-ছাত্রীদের বিদ্যালয় থেকে ঝরে পড়ার হার ১৮ দশমিক ৬ শতাংশ থেকে কমে ২০১৯-২০ অর্থবছরে ১৮ দশমিক ৫৫ শতাংশে দাঁড়িয়েছে। দেশে গড় স্বাক্ষরতার শতকরা হার ৭৪ দশমিক ৭ শতাংশ।
কোভিড ডেডিকেটেড হাসপাতালগুলোতে সংক্রমিত রোগীদের জন্য ৭ হাজার ৬৩টি সাধারণ বেড, ২০২টি আইসিইউ এবং ৭৩টি ডায়ালাইসিস বেড, ১৮৬টি ভেন্টিলেটর, ৩ হাজার ৪৫৬টি অক্সিজেন সিলিন্ডার, ১০২ হাইক্লোনেজাল ক্যানোলা এবং ৯৮টি অক্সিজেন কনসেন্ট্রেটর ব্যবস্থা রাখা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, মাদক নিয়ন্ত্রণে ৫৮ হাজার ৮৭৬টি অভিযান পরিচালনা করে ১৬ হাজার ১৭৮টি মামলায় ১৭ হাজার ৪২ জন আসামির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ