Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শেবাচিমে রোগীদের দুর্ভোগ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

ডায়াগনস্টিক সেন্টারের কমিশন ভাগাভাগি নিয়ে দ্ব›েদ্ব বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘট গতকাল তৃতীয় দিনের মত অব্যাহত ছিল। লাগাতর এ ধর্মঘটের ফলে দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ হাসপাতালটিতে চিকিৎসা সেবা মারাত্মকভাবে বিঘিœত হচ্ছে। চিকিৎসক সঙ্কটের কারণে বেড়েছে রোগীদের দুর্ভোগ।
হাসপাতালের মেডিসিন ইউনিট-৪ এর সহকারী রেজিস্ট্রার ডা. মাসুদ খানের দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে ইন্টার্ন চিকিৎসকরা গত শনিবার দুপুর থেকে ধর্মঘট শুরু করেন। মাসুদ খান তাকে মারধর করার অভিযোগে ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশনের সভাপতিসহ ১০ ইন্টার্নের বিরুদ্ধে গত বৃহস্পতিবার রাতে মামলা দায়ের করেছিলেন। ডায়াগনস্টিক প্রতিষ্ঠানের কমিশনের টাকা ভাগ-বণ্টন নিয়ে এ হামলার ঘটনা ঘটে বলে জানা গেছে।
বরিশাল শেবাচিম শাখা ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. সজল পান্ডে সাংবাদিকদের বলেছেন, ইন্টার্ন চিকিৎসকদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারসহ ৩ দফা দাবি মেনে নিলেই তারা কাজে ফিরবেন।
হাসপাতালের গাইনী বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. খুরশীদ জাহান বলেন, রোগীদের প্রাথমিক চিকিৎসা দিয়ে থাকেন ইন্টার্ন চিকিৎসকরা। তারা না থাকায় কিছুটা সমস্যা হচ্ছে। এ কারণে মিড লেভেল ডাক্তারদের উপর চাপ বেড়েছে। হাসপাতাল পরিচালক ডা. মো. বাকির হোসেন সাংবাদিকদের জানান, রোগীদের জিম্মি করে ইন্টার্নদের কর্মবিরতি যৌক্তিক নয়। তবে বিষয়টি দ্রæত সমাধানের চেষ্টা চলছে বলে জানান তিনি।
এক হাজার শয্যার বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে গতকাল ভর্তি রোগী ছিলো ১ হাজার ৪২৯ জন। প্রায় ৫০০ চিকিৎসক পদের বিপরীতে এখানে কর্মরত চিকিৎসক আছেন মাত্র ৯০ জন। হাসপাতালে ১৯০ জন ইন্টার্ন চিকিৎসক মূলত চিকিৎসার প্রাথমিক পর্ব সম্পন্ন করতেন। গত ৩ দিন ধরে তারা না থাকায় হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ