Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিআইএফএফএল’র ফরমানুলসহ দুইজনের বিরুদ্ধে মামলা

প্রায় ৬শ’ কোটি টাকা আত্মসাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

 প্রায় ৬শ’ কোটি (৫শ’ ৮৪টাকা) আত্মসাতের অভিযোগে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা এস.এম. ফরমানুল ইসলামসহ ২ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার সংস্থার সহকারি পরিচালক মো.সাইফুল ইসলাম বাদী হয়ে এ মামলা করেন। অপর আসামি হলেন, বিআইএফএফএল’র তৎকালিন সিনিয়র প্রিন্সিপাল অফিসার (হেড অব ট্রেজারার) মো.নিসারুল কবির সিদ্দিকী।

এজাহারে উল্লেখ করা হয়,আসামিরা পরস্পর যোগসাজশে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করেন। বিআইএফএফএলের পরিচালনা পর্ষদের অনুমোদন ছাড়া বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করেন।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বাজার বিভাগের ডিএফআইএম সার্কুলার ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পরিপত্রকে অগ্রাহ্য করে সরকারি টাকা ঝুঁকিপূর্ণ বেসরকারি ব্যাংক এবং তালিকাবহির্ভুত আর্থিক প্রতিষ্ঠানে জমা রাখেন। তারা দুটি বেসরকারি ব্যাংকে ১৫০ কোটি ৩ লাখ ৯৩ হাজার ৬৩৫ এবং ১২টি অ-তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানে এফডিআর হিসাবে ৪৩৪ কোটি ৬৩ লাখ ২১ হাজার ২৬ টাকা জমা করেন। এর মোট অংক ৫৮৪ কোটি ৬৭ লাখ ১৪ হাজার ৬৬১ টাকা। যা ফেরৎ পাওয়ার সম্ভাবনা নেই। এটি দÐবিধির ৪০৯/১০৯ ধারা তদসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

উল্লেখ্য, ফরমানুল ইসলাম ২০১৫ সালের ১১ এপ্রিল থেকে ৩ বছরের জন্য নিয়োগ পান। ২০১৯ সালের ২৮ জুলাই তিনি পরিচালনা পর্ষদ সভা চলার সময় ব্যক্তিগত কারণ উল্লেখ করে চাকরি অব্যাহতি নেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ