Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তিন-দফা-দাবি, বিক্ষোভ-মানববন্ধন, মেডিকেল-ডেন্টাল-শিক্ষার্থীদের

মেডিকেল-ডেন্টাল-শিক্ষার্থীদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

অটোপ্রমোশন এবং সেশনজটমুক্ত শিক্ষাবর্ষসহ তিন দফা দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করছে মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীরা। করোনা মহামারীর কারণে উদ্ভুত পরিস্থিতিতে ১ম, ২য়, ৩য় পেশাগত পরীক্ষা (প্রফ) বাতিল দাবি জানায় তারা। গতকাল বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কার্যালয়ের সামনে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে সারাদেশের বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়।
মানববন্ধনে শিক্ষার্থীরা জানায়, এমবিবিএস/বিডিএস শিক্ষাব্যবস্থা একটি দীর্ঘমেয়াদী কোর্স। একজন শিক্ষার্থীর ছয় বছর লেগে যায় এমবিবিএস সম্পন্ন করতে। এখন করোনার জন্য আমরা আরো পিছিয়ে পড়েছি। ইতিমধ্যে ১ম, ২য়, ৩য় পেশাগত পরীক্ষার শিক্ষার্থীরা মে-২০২০ এর পরীক্ষা মহামারি করোনায় সময় মত অনুষ্ঠিত না হওয়ায় ৮ মাস পিছিয়েছে। ফলে আমরা ভয়াবহ এক সেশনজটের আশঙ্কা করছি।
তারা বলেন, শিক্ষার্থীদের অনিশ্চিত ভবিষ্যতের কথা ভেবে জেএসসি এবং এইচএসসির মত বিশাল পাবলিক পরীক্ষাগুলোর পরীক্ষার্থীদেরও অটোপ্রমোশন দেয়া হচ্ছে। এছাড়াও বিশ্ববিদ্যালয় গুলোতে সেশনজট এড়াতে অনলাইন ক্লাসের মাধ্যমে পরবর্তী সেমিস্টারের ক্লাস শুরু করা হচ্ছে। যেখানে শীতকালীন করোনার সম্ভাব্য ভয়াবহ পরিস্থিতির কথা বিবেচনা করে সব জায়গায় শিক্ষার্থীদের স্বাস্থ্য এবং শিক্ষাজীবনের কথা ভেবে আমাদের তিন দফা দাবি মেনে দেওয়া জন্য অনুরোধ জানাচ্ছি।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী জানান, এইচএসসির ফলাফল যদি পরীক্ষা ছাড়াই দিয়ে দিতে পারে তবে প্রফ কেন নয়। সব ব্যাচের আইটেম সব শেষ। শুধু প্রফ পরীক্ষাটাই বাকি ছিলো। আইটেমের ভিত্তিতেই ফলাফল নির্ধারণ করা যাবে। এমনিতেই এমবিবিএস ৬ বছরের। এর মধ্যে আরো সেশনজটে পরে শিক্ষাবর্ষ অনিশ্চিত করতে চাই না। তাই, প্রফ নিয়ে সিদ্ধান্ত নয়, অটো প্রমোশন চাই।
মেডিকেল শিক্ষার্থীদের তিন দফা দাবিগুলো হলো- করোনা মহামারিতে প্রফ নয়, প্রফের বিকল্প চাই, অনতিবিলম্বে সেশনজট দূরীকরণের পরবর্তী ফেজের অনলাইন ক্লাস শুরুর নির্দেশ দেয়া এবং পরীক্ষা ও ক্লাস সংক্রান্ত সকল আদেশের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে মেডিকেল শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ