Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অ্যাডকমের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ৬:৪১ পিএম

রাজধানীর একটি বিজ্ঞাপনী সংস্থা অ্যাডকম লিমিটেডের বিরুদ্ধে ৫ কোটি ৭৬ লাখ টাকার ভ্যাট ফাঁকির মামলা হয়েছে। ভ্যাট গোয়েন্দার তদন্তে এই ফাঁকি উদঘাটন হয়। নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের (মূল্য সংযোজন কর) মহাপরিচালক ড. মইনুল খান মঙ্গলবার (১৩ অক্টোবর) এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, অনুসন্ধানে দেখা যায়- প্রতিষ্ঠানটি গ্রাহকের নিকট থেকে ভ্যাট আদায় করলেও তা যথাযথভাবে সরকারি কোষাগারে জমা দেয়নি। দীর্ঘদিন ধরে ভ্যাট ফাঁকি দিয়ে ব্যবসা পরিচালনা করে আসছিল প্রতিষ্ঠানটি।

হিসাব অনুসারে সেবা বিক্রির বিপরীতে বিজ্ঞাপনবাবদ প্রতিষ্ঠানটি ভ্যাট ফাঁকি দিয়েছে ২ কোটি ৩৩ লাখ টাকা। অন্যদিকে স্থাপনার ভাড়ার ওপর ভ্যাট পরিহার করা হয়েছে ১ লাখ ১১ হাজার টাকা। একইসঙ্গে উৎসে কর্তনযোগ্য ভ্যাট ফাঁকি হয়েছে ৪১ লাখ ৫০ হাজার টাকা। বিভিন্ন খাতে অ্যাডকম মোট ভ্যাট ফাঁকি দিয়েছে ২ কোটি ৯৬ লাখ টাকা।

ভ্যাট আইন অনুযায়ী সময়মতো ভ্যাট পরিশোধ না করায় মাসিক ২ শতাংশ হারে সুদ হিসাবে আদায়যোগ্য ২ কোটি ৮১ লাখ টাকা। বিজ্ঞাপনী সংস্থার বিরুদ্ধে সর্বমোট ৫ কোটি ৭৬ লাখ টাকা ফাঁকির অভিযোগ আনা হয়েছে বলে জানান মইনুল খান।

তিনি জানান, ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক খাজাহ আহমেদ তালুকদারের নেতৃত্বে তেজগাঁওয়ের প্রতিষ্ঠান প্রাঙ্গণে ২০১৯ সালের ১৪ এপ্রিল এ অভিযান পরিচালনা করা হয়। এতে তারা প্রতিষ্ঠানের বাণিজ্যিক দলিলাদি জব্দ করে। এই তদন্তে প্রতিষ্ঠানের ব্যবসায়িক কার্যক্রম ২০১৩-১৪ থেকে ২০১৭-১৮ পর্যন্ত পাঁচ বছরের হিসাব আমলে নেয়া হয়েছে।

জব্দকৃত এসব দলিলাদির সঙ্গে সংশ্লিষ্ট ভ্যাট সার্কেলে দাখিলকৃত ভ্যাট রিটার্নের সাথে আড়াআড়ি যাচাই ও দীর্ঘ অনুসন্ধানের পর আজ মামলাটি দায়ের করা হয়।

 

মামলাটি নিষ্পত্তির জন্য ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে প্রেরণ করা হয়েছে। একইসঙ্গে প্রতিষ্ঠানটিকে ঝুঁকিপূর্ণ ব্যবসা হিসেবে চিহ্নিত করে কঠোর নজরদারিতে আনার জন্য অনুরোধ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ