Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চালু হতে পারে পদ্মা-গঙ্গা নৌরুট

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

রাজশাহী থেকে ভারতের মুর্শিদাবাদের ধুলিয়ান পর্যন্ত পদ্মায় নৌ প্রটৌকল রুট চালুর বিষয়ে আলোচনা হয়েছে।
গতকাল সোমবার দুপুরে রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন
কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক নগরভবনে এক মতবিনিময় সভায় মিলিত হন।
মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, ভারতের মুর্শিদাবাদের ধুলিয়ান থেকে রাজশাহী হয়ে পাবনার ঈশ্বরদী পর্যন্ত পদ্মা নদীতে ড্রেজিং করা প্রয়োজন। ড্রেজিংয়ের মাধ্যমে নদীতে নাব্যতা আনা গেলে রাজশাহীতে আন্তর্জাতিক নৌবন্দর প্রতিষ্ঠা করা যাবে। এর মাধ্যমে রাজশাহীতে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে, অর্থনীতি শক্তিশালী হবে।
বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, আজকে রাজশাহীর গোদাগাড়ি থেকে ধুলিয়ান পর্যন্ত নৌ প্রটৌকল রুট পরিদর্শন করেছি। পদ্মা নদীতে ড্রেজিংয়ের মাধ্যমে নদীর নাব্যতা ফিরিয়ে এনে রাজশাহী থেকে ধুলিয়ান পর্যন্ত নৌ প্রটৌকল রুট চালুর উদ্যোগ নেয়া হচ্ছে।
মতবিনিময় শেষে রাসিক মেয়রকে শুভেচ্ছা ক্রেস্ট তুলে দেন বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যান। এ সময় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মহিদুল ইসলাম, বিআইডব্লিউটিএ এর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মো. রফিকুল ইসলাম, কঞ্জারভেন্সি ও পাইলটেজ বিভাগের পরিচালক মো. শাহজাহান, রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড.এবিএম শরীফ উদ্দিন, সচিব আবু হায়াত মো. রহমতুল্লাহ, প্রধান প্রকৌশলী খন্দকার খায়রুল বাশার, বিআইডব্লিউটিএ এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মিজানুর রহমান ভূঞা, প্রটোকল অফিসার মো. আব্দুস সালাম প্রমুখ উপস্থিত ছিলেন।
এরআগে সকালে বিমানযোগে হযরত শাহ মখদুম বিমানবন্দরে রাজশাহীতে আসেন। এরপর তিনি গোদাগাড়ী-ধুলিয়ান নৌ প্রটৌকল রুট পরিদর্শন করেন। পরে গোদাগাড়ী উপজেলা ভবন সম্মেলনকক্ষে স্থানীয় প্রশাসন, ব্যবসায়ী ও আগ্রহী অপারেটরদের সাথে মতবিনিময় করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ