Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদ্মা সেতু এলাকায় নদীভাঙন রোধে কাজ করবে তিন সংস্থা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

পদ্মা সেতু এলাকা নদীভাঙন রোধ এবং ফেরিঘাট রক্ষায় কাজ করবে তিন সংস্থা। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো), বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও সেতু বিভাগ।
পানি সম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পদ্মা সেতুর নির্মাণ এলাকা ও ফেরিঘাটে নদীভাঙন রোধে পদক্ষেপ নিতে পানি সম্পদ মন্ত্রণালয়, সেতু বিভাগ ও নৌ-পরিবহন মন্ত্রণালয়কে একটি চিঠি দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। অন্যদিকে পদ্মা সেতুর মাওয়া প্রান্তের কনস্ট্রাকশন ইয়ার্ডের প্রায় ১০০০ মিটার এলাকায় ব্যাংক প্রটেকশন কাজ করার জন্য পানিসম্পদ মন্ত্রণালয়কে অনুরোধ জানায় সেতু বিভাগ। মন্ত্রিপরিষদের চিঠির পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেবিআইডব্লিউটিএও। নদীভাঙন রোধে ব্যাংক প্রটেকশন নির্মাণকাজ সমন্বয়ে স¤প্রতি পানিসম্পদ মন্ত্রণালয়ে একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অনল চন্দ্র দাস নদীতীর ও ফেরিঘাট রক্ষায় সব কাজ পানিসম্পদ মন্ত্রণালয়কে বাস্তবায়নের অনুরোধ জানান। বিআইডব্লিউটিএর চেয়ারম্যানও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন। তবে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের এ আহ্বানে সাড়া দেয়নি পানিসম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কর্মকর্তা জানান, শিমুলিয়া ফেরিঘাট রক্ষায় ও নদীতীর সংরক্ষণে পানি সম্পদ মন্ত্রণালয়ের পক্ষে নতুন প্রকল্প নিয়ে তা পাউবোকে দিয়ে বাস্তবায়ন করানো কঠিন হয়ে পড়বে। আন্তঃমন্ত্রণালয় সভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ প্রকল্পটিকে বিআইডবিøউটিএকেই নিতে অনুরোধ করেন। প্রকল্পটি বিআইডব্লিউটিএ গ্রহণ করলেও সেটি পাউবোকে দিয়ে বাস্তবায়ন করানোর প্রস্তাব দেন তারা। পদ্মা সেতু এলাকায় উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে শিমুলিয়া ফেরিঘাট ও সংলগ্ন এলাকায় ঘাট নির্মাণ/সংস্কার, নদীতীর সংরক্ষণ ও ড্রেজিং কাজ বাস্তবায়নের লক্ষ্যে পাউবো, বিআইডব্লিউটিএ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) প্রতিনিধিদের সমন্বয়ে একটি কারিগরি কমিটি গঠন করা হবে। প্রস্তাবিত এলাকার বাইরেও কী পরিমাণ নদীতীর সংরক্ষণ করা যায় এবং ড্রেজিং কাজ বাস্তবায়ন করা যায়, তা নিরূপণে যৌথভাবে একটি জরিপ পরিচালনা করা হবে। জরিপের আলোকে কারিগরি কমিটি নদীতীর ও ফেরিঘাট সংরক্ষণের জন্য কর্মপদ্ধতি ঠিক করবেন।
এসব কর্মপদ্ধতির আলোকে পদ্মা সেতুর কনস্ট্রাকশন ইয়ার্ড ও ফেরিঘাট সংলগ্ন এলাকায় নদীতীর সংরক্ষণের কাজ করবে পানি উন্নয়ন বোর্ড। একই এলাকায় প্রয়োজনীয় ড্রেজিং ও শিমুলিয়া ফেরিঘাট সংস্কারের কাজ করবে বিআইডব্লিউটিএ। আর পদ্মা সেতু প্রকল্পের আওতাধীন এলাকার অন্যান্য প্রয়োজনীয় কাজ বাস্তবায়ন করবে সেতু বিভাগ।
পদ্মা সেতু প্রকল্পের প্রকৌশলীরা জানিয়েছেন, সাইট এলাকায় দ্রুততম সময়ের মধ্যে নদীতীর সংরক্ষণের কাজ শুরু করা প্রয়োজন। তা না হলে নদীভাঙনের কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়তেই থাকবে বলে জানিয়েছেন তারা।
#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ