Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভ্যাপসা গরমে দুর্বিষহ জীবন

ঘনীভূত হচ্ছে সুস্পষ্ট লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

উত্তর আন্দামান সাগর ও এর সংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি বর্তমানে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উত্তর আন্দামান সাগরে সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। সুস্পষ্ট লঘুচাপটি ধাপে ধাপে আরও ঘনীভ‚ত এবং শক্তি সঞ্চয় করতে পারে। এর গতি-প্রকৃতি পর্যবেক্ষণ করছে আবহাওয়া বিভাগ।
সুস্পষ্ট লঘুচাপের সক্রিয় প্রভাবে দেশের দক্ষিণ, দক্ষিণ-পূর্ব, দক্ষিণ-পশ্চিম উপক‚ল, চর, দ্বীপাঞ্চলে তাপমাত্রা ৩৫ ডিগ্রিরও ঊর্ধ্বে উঠে গেছে। সচরাচর মৌসুমের এই সময়ে লঘুচাপ থেকে নিম্নচাপ এমনকি ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসে রূপান্তরিত হওয়ার ঝুঁকি থাকে।

আশি^ন মাসের শেষ সপ্তাহ। অর্থাৎ পঞ্জিকার পাতায় শরৎ ঋতুর বিদায় ঘনিয়ে আসছে। এ সময়ে কোমল শীতের পরশ, ভোরে হালকা কুয়াশা থাকার কথা। তা নেই। বরং সমুদ্রে সুস্পষ্ট লঘুচাপের কারণে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ময়মনসিংহসহ দেশের বেশিরভাগ জেলায় উটকো ভ্যাপসা গরমের যন্ত্রণায় দুর্বিষহ জীবনযাত্রা।
গতকাল ঢাকায় পারদ ছিল সর্বোচ্চ ৩৫.৩ এবং ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের হার বেশি থাকায় (গতকাল সন্ধ্যায় ঢাকায় ৭৮ শতাংশ) অকাল তাপদাহে ঘেমে-নেয়ে মানুষ কাহিল। অথচ বৃষ্টির দেখা নেই।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় বিচ্ছিন্নভাবে চট্টগ্রামে ৫১, মংলায় ১৫, খেপুপাড়ায় ১৩ মিলিমিটার ছাড়া দেশের কোথাও তেমন উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি। আবহাওয়া বিভাগ জানায়, বৃষ্টিবাহী মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, দেশের দুয়েক স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তাছাড়া আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ