Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পদ্মাসেতুর ৩২তম স্প্যান বসছে আজ

মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ৪ এবং ৫ নম্বর পিলারের ওপর ৩২ নম্বর স্প্যান ওয়ান-ডি বসানো একদিন পিছিয়ে গেছে। সকল প্রস্তুতি নিয়েও পদ্মায় তীব্র স্রোত এবং পিলারের নিকটবর্তী স্থানে ভাসমান ক্রেনটি নোঙর করাতে না পারায় গতকাল স্প্যানটি বসানো যায়নি। জাজিরা প্রান্তে ৩১ নম্বর স্প্যান বসানোর ৪ মাস পর গতকাল ৩২ নম্বর স্প্যানটি বসানোর কথা ছিল।
গতকাল মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে দুপুর দেড়টায় ৩ হাজার ৬শ’ টন ধারণ ক্ষমতার তিয়ান ই ভাসমান ক্রেন ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যরে ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে রওনা হয়। পরে দুপুর ২টায় ভাসমান ক্রেনটি এক কিলোমিটার দূরবর্তী পিলারের নিকটে পৌঁছে।

পদ্মাসেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম জানান, আজ স্প্যানটি বসানো হবে। নদীতে তীব্র স্রোত ও কিছু কারিগরি পরীক্ষা এবং পিলারের নিকটবর্তী স্থানে ভাসমান ক্রেনটি নোঙর করতে না পারায় স্প্যান স্থাপন করা সম্ভব হয়নি। আজ সকালে স্প্যান বসানোর কাজ শুরু হবে। গত ২৪ জুন ৩২ নম্বর স্প্যানটি বসানোর পরিকল্পনা ছিল। পদ্মায় তীব্র স্রোত থাকায় তখন স্প্যান বসানো যায়নি।

চলতি মাসে সেতুর আরো ৩টি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে সেতু কর্তৃপক্ষের। মাওয়া প্রান্তে ৩২ নম্বর স্প্যান বসানোর পর বাকি ৯টি স্প্যান বসবে ১, ২, ৩, ৮, ৯, ১০, ১১ ও ১২ নম্বর পিলারের ওপর। আগামী ডিসেম্বর মাসের মধ্যে বাকি ৯টি স্প্যান বসানো হবে। যার মাধ্যমে ৪১টি স্প্যান বসানোর কাজ শেষ হবে স্বপ্নের পদ্মাসেতুর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ