Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশ্ন : সেদিন এক কলিগের কাছ থেকে শুনলাম জামাতে যে অবস্থায় সালাত পাওয়া যায় সেখান থেকেই অংশগ্রহণ করা উচিত। আগে যেটা করতাম আমি সালাতে অংশগ্রহণের আগেই যদি ইমাম সাহেব রুকু শেষ করে ফেলতেন তবে অপেক্ষা করতাম সিজদা শেষ করে পরবর্তি রাকাতের জন্য কিংবা তাশাহুদের বৈঠকের জন্য। কিন্তু এখন ইমাম সাহেবকে যে অবস্থায় পাই সেখান থেকেই সালাতে অংশগ্রহণ করি। এখন প্রশ্ন হল, আমি যদি রুকুতে অংশগ্রহণ করতে না পারি অর্থাৎ ইমাম সাহেবের রুকু শেষ করার পরে যদি সালাত পাই এবং সরাসরি সিজদায় চলে যায় তবে সেই রাকাত কি আমাকে একা একা পড়ে সালাত পূর্ণ করতে হবে?

ফিরোজ হাসান
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ৭:৩৭ পিএম

 

উত্তর : ইমাম সাহেবকে যে অবস্থায়ই পাওয়া যায় নিজে তাকবীরে তাহরিমা বলে, অত:পর সে অবস্থায়ই নামাজে যোগদার করা যায়। কোনো একটি অবস্থার জন্য অপেক্ষা করা ঠিক নয়। যে রাকাতটি বা রাকাতগুলি ছুটে গেছে, সেটি ইমাম সাহেবের সালাম ফেরানোর পরই আপনাকে পড়তে হবে। আগে পড়ে নেওয়ার কোনো বৈধতা নেই। একথা অবশ্যই আপনার জানা আছে অন্তত রুকু পাওয়ার নাম হলো রাকাত পাওয়া। রুকু না পেলে পরের রাকাতের অপেক্ষায় থাকবেন না, তাকবীরে তাহরিমা বলে ইমাম সাহেবের সাথে সেজদায় শরীক হয়ে যাবেন। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • আলমগীর ভূইয়া ৮ সেপ্টেম্বর, ২০২১, ৫:৫২ এএম says : 0
    ঈমাম সাহেবকে শেষ বৈঠকে পেলেও কি জামাতে শরিক হবো। এক্ষেত্রে বিধান কি ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ