Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

অনির্দিষ্টকালের জন্য ফের বন্ধ ফেরি চলাচল

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথ

মাদারীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ১২:০৫ এএম

নাব্যতা-সঙ্কটে আবার মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে সকল ফেরি চলাচল বন্ধ রয়েছে। বৃহস্পতিবার সকালে নৌ-চ্যালেন মুখে সৃষ্টি হওয়া ডুবোচরে চলাচলরত ফেরিগুলো আটকে যাওয়ার কারণে বেলা ১১টার পর থেকে আবারো ফেরি চলাচল স্থগিত রাখে ঘাট কর্তৃপক্ষ। এর আগে সেপ্টেম্বর মাসে চার দফায় অন্তত ১৫ দিন বন্ধ ছিল ফেরি চলাচল। হঠাৎ ফেরি চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রী ও পরিবহন শ্রমিকেরা।
বিআইডবিøউটিসি কাঁঠালবাড়ি ফেরিঘাট সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার ভোরে উভয় ঘাট থেকে ৬টি ফেরি চলাচল শুরু করে। এর মধ্যে তিনটি ছোট ও তিনটি মাঝারি কে-টাইপের ফেরি। সকাল ৭টার দিকে কাঁঠালবাড়ি ঘাট থেকে কে-টাইপের ফেরি কুমিল্লা স্বল্পসংখ্যক যানবাহন ও যাত্রী লোড নিয়ে শিমুলিয়া ঘাটে যাচ্ছিল। ফেরিটি পদ্মা সেতুর কাছাকাছি চায়না নৌ-চ্যালেনে প্রবেশ করলে সেখানে সৃষ্টি হওয়া ডুবোচরে ফেরিটি আটকে যায়। পরে দীর্ঘ সময় চেষ্টা চালিয়ে ডুবোচর আটকে পড়া ফেরিটি শিমুলিয়া ঘাটে পৌঁচ্ছায়। এরপর বেলা ১১টার পর থেকে বিআইডবিøউটিএর সিদ্ধান্ত অনুযায়ী ঘাট কর্তৃপক্ষ ফেরি চলাচল বন্ধ রাখে। এদিকে হঠাৎ ফেরি চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রী ও পরিবহন শ্রমিকেরা। উভয় ঘাটেই আটকা পড়েছে কয়েকশ’ যানবাহন।
চার দিন ঘরে ঘাটে কাঁঠালবাড়ি ফেরিঘাটে পারাপারের অপেক্ষায় আটকে থাকা পণ্যবাহী ট্রাকের চালক দিদারুল আলম বলেন, গত এক সপ্তাহ ধরে ফেরিতে একটা বা দুইটা ট্রাক লোড নেয়। ছোট গাড়িতে ভরা থাকে ফেরি। ট্রাক ফেরিতে কম তোলায় আমারা ঘাটে আটকা ছিলাম। এখন আবার পুরোপুরি বন্ধ ফেরি চলাচল। কবে পদ্মা পাড়ি দিতে পারবো তা কেউ বলতে পারছে না।
বিআইডবিøউটিসি কাঁঠালবাড়ি ফেরিঘাটের ব্যবস্থাপক আব্দুল আলিম বলেন, নৌপথের বিভিন্ন স্থানে নাব্যতা-সঙ্কট থাকায় ঠিক মত ফেরি চলাতে পারছিলাম না। সকালে পদ্মা সেতুর কাছে নৌ-চ্যালেনের মুখে একদমি পানি কমে ভয়াবহ আকার ধারন করে। ফলে ডুবোচরে একটি ফেরি আটকে যায়। অনেক চেষ্টা করে ফেরিটিকে উদ্ধার করা হয়। এরপর থেকে এ রুটে সকল ফেরি চলাচল বন্ধ রাখা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ