Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পারের অপেক্ষায় ৭ শতাধিক যানবাহন

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট ৫ কিলোমিটার ট্রাকের সারি

মুন্সীগঞ্জ জেলা ও আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় পাটুরিয়া-দৌলতদিয়া রুটে যানবাহনের চাপ অব্যাহত আছে। ফলে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি পারের অপেক্ষায় রয়েছে ৭ শতাধিক যানবাহন। শুধুমাত্র পাটুরিয়া প্রান্তেই পাটুরিয়া লিংক সড়ক ও আরিচা সড়কেই গতকাল বিকাল পর্যন্ত ৫ কিলোমিটার দীর্ঘ ট্রাকের সারি ছিল।
বিঅইডব্লিউটিসির আরিচা অঞ্চলের ডিজিএম জিল্লুর রহমান জানান, এ রুটে ১৮টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। আরো ফেরির চাহিদা থাকলেও নতুন কোন ফেরি বহরে এখনো যুক্ত হয়নি। ফলে বিপুল সংখ্যক যানবাহন পার করতে হিমশিম খেতে হচ্ছে। যাত্রীবাহী যানবাহনগুলো অগ্রাধিকার ভিত্তিতে পার করায় মালবাহী ট্রাকগুলোকে অপেক্ষার প্রহর গুনতে হচ্ছে। টার্মিনাল ছাপিয়ে মহাসড়কে দীর্ঘ লাইন গড়িয়েছে। দৌলতদিয়া ঘাটে দেড় শতাধিক ট্রাকসহ উভয় ঘাটে অর্ধশতাধিক বাস ফেরি পারের অপেক্ষায় রয়েছে।
বিঅইডব্লিউটিএর নৌ-পরিবহন ও সংরক্ষণ বিভাগের যুগ্ম-পরিচালক মো. সানোয়ার হোসেন জানান, পদ্মায় পানি কমা থেমে গিয়ে কিছুটা পানি বৃদ্ধি পেয়েছে। পাটুরিয়া ঘাটের সামনে ডুবোচরের পলি অপসারণে ৪টি ড্রেজার সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। ফলে এ নৌপথে ফেরি চালাচল স্বাভাবিক রয়েছে। এদিকে, দেশের ২২ জেলার সাথে সংযোগগকারী শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে অবশেষে ১৬ দিন পর পরীক্ষামূলক ভাবে গতকাল বিকালে ফেরি চলাচল শুরু হয়েছে। পদ্মা নদীতে নাব্যতা সঙ্কটের কারণে গত ৩ সেপ্টেম্বর থেকে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। মাঝে ২ দিন পরীক্ষামূলক ভাবে ২টি ফেরি চললেও তা আবার বন্ধ হয়ে যায়। শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে লৌহজং চ্যানেলে পদ্মা সেতু নির্মাণকারী চায়না প্রতিষ্ঠান এবং বিঅইডব্লিউটিএ ড্রেজিং করে। দীর্ঘ ১৬ দিন অবিরাম ড্রেজিং করার পর চ্যানেলটি চালু করা হয়। বিঅইডব্লিউটিসির সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) প্রফুল্ল চৌহান জানান, গতকাল বিকাল সাড়ে তিনটায় একটি ফেরি পরীক্ষামূলকভাবে শিমুলিয়া ঘাট ছেড়ে যায়। কাঁঠালবাড়ী ঘাটে পৌঁছে আবার তা শিমুলিয়ার উদ্দেশ্যে রওনা হয়েছে। চ্যানেলটিতে নতুন করে নাব্যতা সঙ্কট দেখা না দিলে আগামীকাল থেকে স্বাভাবিক ফেরি চলাচল শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ