Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় আরো ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৯৩

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৬ পিএম | আপডেট : ৪:২৬ পিএম, ১৭ সেপ্টেম্বর, ২০২০

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৮৫৯-এ। এসময় নতুন করে আরো আক্রান্ত শনাক্ত হয়েছেন এক হাজার ৫৯৩ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো তিন লাখ ৪৪ হাজার ২৬৪-এ।

আজ বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে দেশের ৯৪টি পরীক্ষাগারের তথ্য তুলে ধরে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ১৩ হাজার ৭৬৯টি নমুনা সংগৃহীত হয়েছে। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৬৭৩টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হল ১৭ লাখ ৮৩ হাজার ৭৭৯টি নমুনা।

একদিনে আরো দুই হাজার ৪৪৩ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে দুই লাখ ৫০ হাজার ৪১২ জন হয়েছে। অর্থাৎ স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, দেশে এখনো অ্যাকটিভ করোনা রোগী রয়েছেন ৯৩ হাজার ৮৫২ জন।

গেল ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৬৫ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৩০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭২ দশমিক ৭৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ৩৬ জনের মধ্যে পুরুষ ২৮ জন এবং নারী আটজন। এ পর্যন্ত মৃত ৪ হাজার ৮৫৯ জনের মধ্যে পুরুষ ৩ হাজার ৭৮৮ জন; যা শতাংশের হিসাবে ৭৭ দশমিক ৯৬ শতাংশ এবং নারী রয়েছেন ১০৭১ জন; যা শতাংশের হিসাবে ২২ দশমিক ০৪ শতাংশ।

মৃতদের বয়স বিভাজনে বলা হয়েছে, ২১ থেকে ৩০ বছর বয়সী মারা গেছেন দুজন, ৩১ থেকে ৪০ বছরের একজন, ৪১ থেকে ৫০ বছরের পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের সাতজন এবং ষাটোর্ধ্ব বয়সের মারা গেছেন ২১ জন।

গেল ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মারা গেছেন যথারীতি ঢাকাতেই, ২০ জন। এছাড়াও চট্টগ্রামে পাঁচজন, রাজশাহীতে চারজন, বরিশালে তিনজন, খুলনায় দুজন এবং সিলেট ও রংপুরে একজন করে মারা গেছেন। এদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৩৪ জন এবং বাড়িতে থেকে মারা গেছেন দুজন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম আক্রান্ত শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। মৃত্যুপুরীতে পরিণত হয় বিশ্বের অধিকাংশ এলাকা। জন হপকিনসের হিসাব অনুযায়ী, আজ বৃহস্পতিবার বিকেল পর্যন্ত এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা দুই কোটি ৯৮ লাখ ৮৬ হাজার ছাড়িয়ে গেছে। বিশ্বব্যাপী মৃতের সংখ্যাও ছাড়িয়েছে ৯ লাখ ৪১ হাজার। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যুর খবর জানানো হয় ১৮ মার্চ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ