Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধ শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম


প্রধানমন্ত্রী›র প্রতিশ্রæতি অনুযায়ী বিজেএমসি’র বন্ধ ঘোষিত মিলগুলোর অবসরপ্রাপ্ত শ্রমিকদের বকেয়া পাওনাসহ মিল বন্ধ ঘোষণার সূত্রে অবসানকৃত শ্রমিকদের সকল পাওনা পরিশোধ কার্যক্রম শুরু হয়েছে। প্রথমে ৩০ জন শ্রমিকের হাতে বকেয়া পাওনা তুলে দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে সকলের হাতে বকেয়া পাওনা তুলে দেওয়া হবে। শ্রমিকদের পাওনা নগদ ও সঞ্চয়পত্রে পরিশোধের কার্যক্রম উদ্বোধন করেছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী,বীরপ্রতীক।

গতকাল মঙ্গলবার ঢাকার ডেমরায় করিম জুট মিলস লি: এ বিজেএমসি’র বন্ধ ঘোষিত মিলস গুলোর অবসরপ্রাপ্ত শ্রমিকদের বকেয়া পাওনাসহ মিল বন্ধ ঘোষণার সূত্রে অবসানকৃত শ্রমিকদের সকল পাওনা পরিশোধ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী পাটকল শ্রমীকদের দায়িত্ব নিয়েছেন।

প্রধানমন্ত্রী›র শ্রতিশ্রæতি অনুযায়ী বিজেএমসি’র বন্ধ ঘোষিত মিলসগুলোর শ্রমিকদের পাওনা নগদ ও সঞ্চয়পত্রে পরিশোধের কার্যক্রম শুরু হল। প্রয়োজনীয় নিরীক্ষান্তে একই প্রক্রিয়ায় বাকী মিলগুলোর শ্রমিকদের পাওনাও শীঘ্রই পরিশোধ করা হবে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান ও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে, এম, আব্দুস সালাম উপস্থিত ছিলেন। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া।

মন্ত্রী বলেন, করিম জুট মিলের অবসানকৃত শ্রমিকদের ১,৭৫৯জন পাওনা ১৯২.০০ কোটি টাকা, অবসরপ্রাপ্ত শ্রমিকদের ৬১২জন বকেয়া পাওনা ৩৪.৩৭ কোটিটাকা, ও বদলী শ্রমিকদের ২,৬২৫জন পাওনা ২৫.২১ কোটি টাকাসহ মোট ২৫১.৫৮ কোটি টাকা পরিশোধ করা হচ্ছে। তিনি বলেন, বন্ধ ঘোষিত ২৫টিমিলের ২৪,৬০৯ জন স্থায়ী কর্মরত শ্রমিকদের পাওনা বাবদ প্রায় ৪,০০০ কোটি টাকা এবং ২০১৩ সনের পরে হতে অবসরপ্রাপ্ত ১০,১০৭ জন শ্রমিকের গ্রাচ্যুইটি, পিএফ ও ছুটি নগদায়ন বাবদ পাওনা প্রায় ১,০০০ কোটি টাকাসহ মোট প্রায় ৫,০০০.০০ কোটি টাকা পর্যায়ক্রমে ৩টি অর্থবছরে পরিশোধের প্রস্তাব করা হলেও প্রধানমন্ত্রী শ্রমিকদের আর্থিক দুরাবস্হার কথা সহানুভূতির সাথে বিবেচনা করে সমুদয় পাওনা চলতি অর্থবছরে এককালীন পরিশোধের সিদ্ধান্ত প্রদান করেন। শ্রমিকদের ভবিষ্যত আর্থিক নিরাপত্তা ও সুরক্ষার স্বার্থে প্রধানমন্ত্রী প্রত্যেকের পাওনার ৫০% নগদে এবং অবশিষ্ট ৫০% তিন মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র আকারে পরিশোধ করার নির্দেশনা ও প্রদান করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ