Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আবারো ভাঙন ঝুঁকিতে ৩ নম্বর ফেরিঘাট

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুট

মঞ্জুর মোর্শেদ, মুন্সীগঞ্জ থেকে | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

মুন্সীগঞ্জের শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি ঘাটের ৩ নম্বর রো রো ফেরিঘাট সংলগ্ন এলাকায় আবারো ভাঙন দেখা দিয়েছে। নদীভাঙনে বিলীন হয়েছে হোটেলসহ প্রায় ২শ’ ফুট এলাকা। তৃতীয়বারের মতো ভাঙন ঝুঁকিতে পুনঃস্থাপিত ৩ নম্বর রো রো ফেরিঘাট।

পদ্মায় ভাঙন, তীব্র স্রোত, নাব্যতা সঙ্কট আর ফেরিঘাট নদীগর্ভে বিলীন হবার ঘটনায় বার বার বাঁধাগ্রস্ত হচ্ছে ফেরি চলাচল। ফলে দক্ষিণাঞ্চলের ২১ জেলার যাত্রীদের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। গতরাতে ঘাট এলাকায় হঠাৎ ভাঙন শুরু হয়। মুহূর্তের মধ্যে ১৫ দিন পূর্বে তোলা হোটেলটি নদীগর্ভে বিলীন হয়ে যায়। ভাঙন ঝুঁকিতে রয়েছে গত ২৮ জুলাই নদীগর্ভে বিলীন হবার পর পুনঃস্থাপিত ৩ নম্বর রো রো ফেরিঘাটসহ বেশ কিছু স্থাপনা। সরিয়ে ফেলা হয়েছে আশপাশের এলাকার বাড়িঘর। ভাঙন রোধে সকাল থেকে নদীতে জিও ব্যাগ ফেলা হচ্ছে।

বিআইডবিøউটিসির সহকারী ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান জানান, নিরাপত্তাজনিত কারণে ৩ নম্বর ফেরিঘাটটি সাময়িক বন্ধ রাখা হয়েছে। ভিআইপি ৪ নম্বর ফেরিঘাটটিও নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ায় বর্তমানে ১ ও ২ নম্বর ঘাট দিয়ে ফেরি চলাচল করছে। নাব্যতা সঙ্কটের কারণে নয় দিন চলাচল বন্ধ থাকার পর গত শুক্রবার বিকাল থেকে সীমিত আকারে ফেরি চলছে। ফলে যাত্রীদের জীবনের ঝুঁকি নিয়ে লঞ্চ এবং স্পিডবোটে নদী পার হতে হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ