Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুস্থ ২৭৪৬, মৃত্যু ৪১ শনাক্ত ১৮৯২

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

 গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪১ জনের। নতুন রোগী শনাক্ত হয়েছে এক হাজার ৮৯২ জন। আর সুস্থ হয়েছেন আরো ২ হাজার ৭৪৬ জন রোগী। গতকালের স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, করোনা নমুনা সংগ্রহ ও পরীক্ষায় দেশে চালু রয়েছে ৯৪টি ল্যাব। ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৫৫৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

এ পযর্ন্ত পরীক্ষা হয়েছে ১৬ লাখ ৯০ হাজার ১১টি নমুনা। আর তাতে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৩ লাখ ৩২ হাজার ৯৭০ জন। মোট মৃতের সংখ্যা ৪ হাজার ৬৩৪ জন। আর সুস্থ রোগীর মোট সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ৫৫০ জন। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ১৬ শতাংশ। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭০ দশমিক ১৪ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৯ শতাংশ। স্বাস্থ্য অধিদপ্তরের মৃত্যুর বিশ্লেষণে দেখা যায়, দেশের মোট মৃত্যুর প্রায় অর্ধেক ষাটোর্ধ্ব বয়সী। তারা উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ অন্যান্য রোগে আক্রান্ত থাকেন বেশি। এছাড়া ক্যান্সার ও হৃদরোগসহ যারা অন্যান্য জটিল রোগে আক্রান্ত থাকেন তাদের মধ্যেও মৃত্যুর ঝুঁকি বেশি।

২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ৩১ জন ও নারী ১০ জন। তাদের মধ্যে সবাই হাসপাতালে মারা গেছেন। বয়স বিভাজনে ১৯ জনের বয়স ষাটোর্ধ্ব। ১১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৮ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ২ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং এক জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে। বিভাগ ভিত্তিক বিশ্লেষনে ২২ জন ঢাকা বিভাগের, ৬ জন চট্টগ্রাম বিভাগের, ৫ রাজশাহী বিভাগের, ৩ জন খুলনা বিভাগের, একজন সিলেট বিভাগের এবং ২ জন রংপুর বিভাগের ও ২ জন ময়মনসিংহ বিভাগের।

গত ২৪ ঘণ্টায় হাসপাতালের বেড ও রোগী ভর্তির তথ্য প্রসঙ্গে বলা হয়, সারা দেশে করোনা রোগীদের জন্য নির্ধারিত হাসপাতালে সাধারণ বেডের সংখ্যা ১৪ হাজার ৩১৩ টি। বেড ফাঁকা আছে ১০ হাজার ৯৫৯টি। আইসিইউ ৫৪৭ টি বেডের মধ্যে ফাঁকা আছে ২৫২ টি বেডে। গত ২৪ ঘণ্টায় ৩৫৫ জনকে আইসোলেশনে নেয়া হয়েছে। আর ছাড়া পেয়েছেন ৬৭২ জন। হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে এক হাজার ৪৫৬ জনকে। ছাড়া পেয়েছেন এক হাজার ৯৪৬ জন।###

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোগী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ