Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৮ জন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে

না’গঞ্জে মসজিদে বিস্ফোরণ পাইপলাইনে ৬টি লিকেজ পেয়েছে তিতাস

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণে দগ্ধ শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি আটজনের শারীরিক অবস্থা এখনও আশঙ্কাজনক। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে তারা ওই ইনস্টিটিউটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন। গতকাল বুধবার ইনস্টিটিউটে সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন সাংবাদিকদের এ সব কথা জানান।
তিনি বলেন, এখন পর্যন্ত ৮জন এখানে ভর্তি রয়েছে। সবাই আইসিইউতে রয়েছেন। সবারই শ্বাসনালী পুড়ে গেছে। সর্বোচ্চ চেষ্টা দিয়ে চিকিৎসা চলছে। বৃহস্পতিবার ১০সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দগ্ধদের চিকিৎসার খোঁজ-খবর নেয়ার জন্য কার্যালয়ের চিকিৎসক ডা. জুলফিকার লেলিল আসবেন। দগ্ধদের চিকিৎসায় কার কী প্রয়োজন সে অনুযায়ী আমরা লিস্ট করছি, তিনি এলে তার পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
পাইপলাইনে ৬টি লিকেজ পেয়েছে তিতাস
নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনার পর মাটি খুঁড়ে গ্যাস পাইপলাইনে ৬টি ছিদ্রের সন্ধান পেয়েছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। বিস্ফোরণের পর তিতাসের গঠিত তদন্ত কমিটির প্রধান সংস্থাটির জেনারেল ম্যানেজার (পরিকল্পনা ও উন্নয়ন) মো. আব্দুল ওহাব তালুকদার বুধবার রাতে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বিস্ফোরণের ঘটনার পর তিতাসের তদন্ত কমিটি গঠন করা হয়। রোববার থেকে আমরা ফিজিক্যালি তদন্ত শুরু করি। এবং আজ (বুধবার) আমরা আমাদের তদন্ত শেষ করেছি। আজকে (বুধবার) মসজিদের উত্তর ও পুর্বপাশের টোটাল মাটি কেটে গ্যাসের সংযোগ লাইন বের করা হয়। পূর্বপাশে আমরা কোন লিক পাইনি। উত্তর পাশে আমরা ৬টি লিক পেয়েছি। চারটি ক্ল্যাম লাগিয়ে লিকগুলো রিপিয়ার করার পরে আমরা গ্যাস ছেড়েছি। সম্পুর্ণ প্রেশারে গ্যাস ছাড়ার পর আমরা মসজিদের ভেতর তিন-চার ইঞ্চি পানি দিয়ে ভরে দিয়েছি। এসময় আমাদের সঙ্গে এনএসআই, পুলিশ, ফায়ার সার্ভিস এব তিতাসের ব্যবস্থাপনা পরিচালক উপস্থিত ছিলেন। মসজিদটা পানি দিয়ে ভে দেয়ার পর মসজিদের ভেতর থেকে কোন লিক বের হচ্ছে না। এটা উপস্থিত সবাই দেখেছেন।
তিনি আরও জানান, মসজিদ নির্মাণের জন্য মসজিদ কমিটির কাছে সিটি করপোরেশন, ইউনিয়ন পরিষদ ও রাজউকের কোন অনুমোদন নাই। এবং মসজিদে বিদ্যুতের সংযোগ রয়েছে দুইটা। এরমধ্যে একটা বৈধ সংযোগ অপরটি অবৈধ। অবৈধ সংযোগের বিষয়ে মসজিদ কমিটি আমাদের বলেছে যখন বিদ্যুৎ চলে যায় তখন তারা আলাদা ফেজ দিয়ে বিদ্যুৎটা চালাচ্ছে। ফলে বিদ্যুৎটা যখন গিয়েছে তখন তারা চেঞ্জওভার করার সময় স্পার্ক হয়ে মসজিদে দুর্ঘটনা ঘটেছে বলে আমাদের প্রাথমিক ধারনা। বৃহস্পতিবার প্রতিবেদন জমা দেয়া হতে পারে বলে জানিয়েছেন তিতাসের এ কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ