Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনার টিকা চলতি মাসেই মানবদেহে প্রয়োগের অনুমতি চাইবে বাংলাদেশের গ্লোব বায়োটেক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২০, ৭:৫৫ পিএম

প্রাণঘাতী করোনার টিকা উন্নয়নে আরেক ধাপ এগিয়ে যাওয়ার দাবি করেছে বাংলাদেশি গবেষণা প্রতিষ্ঠান- গ্লোব বায়োটেক লিমিটেড। সম্প্রতি প্রাণিদেহে পরীক্ষামূলক প্রয়োগ শেষে বিজ্ঞানীরা বলছেন, নিরাপত্তা ও কার্যকারিতার মানদ-ে শতভাগ উৎরে গেছে টিকাটি। এখন আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকীতে গবেষণা ফলাফল প্রকাশের প্রক্রিয়া চলছে। আর চলতি মাসেই মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি চাইবে গ্লোব বায়োটেক।

করোনা সংক্রমণের তীব্রতা বাংলাদেশসহ বিশ্বে কিছুটা কমে এলেও এখনও প্রতিদিন প্রাণ যাচ্ছে অনেক মানুষের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই মহামারি শেষ হতে অন্তত দু'বছর লাগতে পারে।

করোনা মোকাবিলায় একশ ঊনসত্তরটি টিকা উন্নয়নের প্রকল্প চলমান। এরমধ্যে ছাব্বিশটি মানবদেহে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। গেল জুলাইয়ে আটটি খরগোশের দেহে পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য পাওয়ার ঘোষণা দিয়েছিল বাংলাদেশের গ্লোব বায়োটেক।

এরপর বিশ্বস্বাস্থ্য সংস্থার নীতিমালা মেনে বয়স, লিঙ্গ ও ওজনের ভিত্তিতে সম্প্রতি এক হাজারের বেশি ইঁদুরের দেহে পরীক্ষামূলক টিকা প্রয়োগ শেষ করেছে গ্লোব। প্রাপ্ত ফলাফল তুলে ধরে প্রতিষ্ঠানটির বিজ্ঞানীরা জানান, নিরাপত্তা ও কার্যকারিতার মানদ-ে দারুণভাবে উৎরে গেছে টিকাটি। গ্লোব বায়োটেক লিমিটেড এর সিইও ড. কাকন নাগ বলেন, ট্রায়ালটা এ্যানিম্যাল ট্রায়ালে আমরা দেখি কোন প্রকার ক্ষতিকর দিক আছে কিনা। এ্যানিম্যাল ট্রয়ালে উতরে গেছে ভালোভাবে। গ্লোব বায়োটেক লিমিটেডের সিওও ড. নাজনীন সুলতানা বলেন, সেফটিতে শতভাগ পারফেক্ট। খুবই আশাবাদী।

প্রাণিদেহে পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল এখন আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকীতে প্রকাশের প্রক্রিয়া চলছে। বিজ্ঞানীরা জানান, মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের জন্য চলতি মাসেই আবেদন করা হবে। সবকিছু ঠিক থাকলে জানুয়ারির মধ্যেই প্রস্তুত হবে টিকা।

ড. কাকন নাগ বলেন, প্রতিটি স্টেপের পর যে অনুমোদনের বিষয় থাকে, সেটিকে যদি গুরুত্ব দেয়া হয় তবে এই টিকা জানুয়ারিতে চলে আসার সমূহ সম্ভবনা আছে। গ্লোবের টিকা বাংলাদেশ ছাড়া অন্য দেশেও কার্যকর হবে বলে জানান বিজ্ঞানীরা।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৮ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫০ পিএম says : 0
    বাংলাদেশের জন‍্য অত্যন্ত সম্মানের মর্যাদার আন্তর্জাতিক মান সম্পন্ন টিকা আবিস্কারের সুচনা লগ্নে ‍এ‍্যানিম‍্যাল ট্রায়ালের প্রাপ্ত তথ্য উপাপ্ত আশা বাদী আমরা হিউম‍্যান ট্রায়ালে মানব দেহে পরিক্ষা হবে। ইনশাআল্লাহ। বিশ্বস্বাস্থ্য সংস্থার নীতিমালায় গ্লোবের টিকা রাশিয়ার টিকা হতে ভাল আন্তর্জাতিক মানের হবে বলে বিশ্বাস করি। বিশ্বের মানুষের কঠিন সময় মহামারীতে আক্রান্ত মানুষের জীবন প্রতিযোগিতামূলক বিশ্বে করোনা ভাইরাসের টিকা বাংলাদেশে মানুষের শরিরে পরিক্ষা হবে । বাংলাদেশের গৌরবময় জন্যে কাজে সমগ্রজাতি দেশ সারাবিশ্বে বাংলাদেশের বিজ্ঞানীদের অভিনন্দন জানানো উচিত। সাবাস অভিনন্দন বাংলা মায়ের গর্ভধারণী বিজ্ঞারীদের সালাম আন্তরিক দোয়া সালাম অভিনন্দন সুর্ভেচছা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ