Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাইফুর রহমানের আজ ১১তম মৃত্যুবার্ষিকী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

খ্যাতিমান অর্থনীতিবিদ, সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৯ সালের ৫ সেপ্টেম্বর তিনি ইন্তেকাল করেন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘মরহুম এম সাইফুর রহমান স্মৃতি পরিষদ’ আয়োজন কোরআন খতম, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

এম সাইফুর রহমান ছিলেন বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী। তিনি ১৯৩২ সালের মার্চ মাসে সিলেটের মৌলভীবাজার জেলার বাহারমর্দন গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা নাম আবদুল বাসিত। গ্রামের মেঠো পথ বেয়ে পিচঢালা পথে উঠে এসে এম সাইফুর রহমান গড়ে ছিলেন দৃষ্টান্তগাথা অনুকরণীয় জীবন। শিক্ষাজীবন শেষে তিনি প্রথমে চার্টার্ড অ্যাকাউনট্যান্ট, তারপর রাজনীতিতে এসে একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হন সরকারের গুরুত্বপ‚র্ণ পদে দায়িত্বপালন করেন অত্যন্ত সফলতা ও বিচক্ষণতার পরিচয় দেন। তিনি বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী হিসেবে জাতীয় সংসদে ১২বার বাজেট উপস্থাপন করেন এবং দীর্ঘসময় অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালন করেছেন বিশ্বব্যাংক, এশিয়া উন্নয়ন ব্যাংক, ইসলামী উন্নয়ন ব্যাংক ও ইফাডসহ বিভিন্ন সংস্থায়।

বাংলাদেশের রাজনীতিতে সাবেক অর্থমন্ত্রী ও খ্যাতিমান অর্থনীতিবিদ এম সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এক বিবৃতিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের রাজনীতিতে এম সাইফুর রহমানের কৃতিত্ব সর্বজনবিদিত। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সুরক্ষা এবং জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে তিনি সবসময় অগ্রণী ভ‚মিকা পালন করেছেন। তার দক্ষ রাষ্ট্রীয় অর্থনৈতিক ব্যবস্থাপনায় বাংলাদেশ আন্তর্জাতিক ক্ষেত্রে প্রভ‚ত সুনাম অর্জন করে। তিনি স্বদেশের উন্নয়ন ও অগ্রগতির অন্যতম পথিকৃত। স্বাধীনচেতা, স্পষ্টভাষী, অটুট মনোবল এবং ঈর্ষনীয় ব্যক্তিত্বের কারণে তিনি ছিলেন সবার কাছে অত্যন্ত শ্রদ্ধেয় ব্যক্তি।

এদিকে মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, এম সাইফুর রহমানের গ্রামের বাড়ি সদর উপজেলার বাহারমর্দনে কোরআন খতম, মিলাদ মাহফিল দোয়া ও তাবারক বিতরণের আয়োজন করা হয়েছে। সকালে তার কবরে পুষ্পস্তবক অর্পণ, জিয়ারত ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। প্রতিবছরের ন্যায় এবারও মৌলভীবাজারের জেলা ও উপজেলার মসজিদগুলোতে তার রুহের মাগফেরাত কামনা করে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ