Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়াকে মুক্তি দেওয়া প্রধানমন্ত্রীর মাহানুভবতা : তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম


তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, খালেদা জিয়াকে মুক্তি দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাহানুভবতা। বাংলাদেশে আগে এমন মহানুভবতার ঘটনা ঘটেনি। প্রশাসনিক আদেশে একজন সাজাপ্রাপ্ত আসামিকে ৬ মাসের জন্য মুক্তি দিয়েছেন। এখানে সরকার খালেদা জিয়ার প্রতি যে মহানুভবতা দেখিয়েছে তা তুলনাহীন। গতকাল সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে প্রেস ব্রিফিংয়ে তথ্যমন্ত্রী এ কথা বলেন।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ১/১১ সরকারের উদ্দেশ্য ছিল- খালেদা জিয়াকে মাইনাস করা। এখনও সেই প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এ বিষয়ে এক প্রতিক্রিয়ায় তথ্যমন্ত্রী বলেন, প্রকৃতপক্ষে ১/১১ সরকার এসেছিল বিএনপি সরকারের সীমাহীন দুর্নীতি, দুঃশাসনের কারণেই। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত হাওয়া ভবন সৃষ্টি করে সমান্তরাল সরকার পরিচালনা করা হচ্ছিল। সেটির পরিপ্রেক্ষিতে এক এগারোর সৃষ্টি হয়েছিল। সেই সরকারের ম‚ল উদ্দেশ্য যদি খালেদা জিয়াকে মাইনাস করা হতো- তাহলে প্রথমে খালেদা জিয়াকে গ্রেফতার করার কথা ছিল। সেটি কিন্তু তারা করেনি।
তিনি বলেন, বিএনপির দুর্নীতি-দুঃশাসনের সুযোগ নিয়ে এক-এগারোর সরকার আসলেও তখনও কিন্তু প্রচÐ অন্যায় করা হচ্ছিল। এগুলোর প্রতিবাদ করেছিলেন তৎকালীন বিরোধীদলের নেতা শেখ হাসিনা। অন্য কেউ প্রতিবাদ করেনি। সেই কারণে ১/১১ সরকার মনে করেছিল, তারা যে উদ্দেশে ক্ষমতা দখল করেছিল, সেই উদ্দেশ্য নস্যাৎ হবে যদি শেখ হাসিনাকে গ্রেফতার করা না হয়। সেই কারণে শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়। ১/১১ সরকারের উদ্দেশ্য ছিল- মূলত শেখ হাসিনাকে মাইনাস করা। পরে দেশের মানুষকে ধোঁকা দেয়ার জন্য বেগম খালেদা জিয়াকে গ্রেফতার করা হয়। এই গ্রেফতারের প্রতিবাদে আওয়ামী লীগের নেতাকর্মীরা মাঠে নেমেছিল। বিএনপির নেতাকর্মীরা মাঠে নামেনি। মানুষের আন্দোলন ও শেখ হাসিনার দৃঢ়চেতা মনোভাবের জন্য তাকে মুক্তি দিতে বাধ্য হয়েছিল। একই সঙ্গে আমাদের আন্দোলনের কারণে বেগম খালেদা জিয়াও মুক্তি পেয়েছিল।
‘মানুষগুলোকে সংগঠিত করে রাজপথে নামতে পারলে গণতন্ত্র বিরোধীদের সরাতে পারব’- বিএনপি মহাসচিবের এমন বক্তব্যের বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, বিএনপির রাজপথে নামতে কোনো বাধা নেই। গণতান্ত্রিক দেশে যেকোনো রাজনৈতিক দল রাজপথে নেমে প্রতিবাদ করতে পারে। কিন্তু আমরা দেখতে পাচ্ছি, তারা যেখানে মিটিং করছে সেখানে তারা নিজেরা মারামারি করছে। কয়েকদিন আগে তিনি বলেছেন, এখন প্রয়োজন হচ্ছে বিএনপির ভেতরে ঐক্য। তাই আমি অনুরোধ জানাব, বিএনপির ভেতরের ঐক্য প্রতিষ্ঠা করা জন্য। অতীতে যখন তারা রাজপথে নেমেছে তখন তারা হাঙ্গামা, গাড়ি ভাঙচুর, বোমা নিক্ষেপ করেছে। নিয়মতান্ত্রিক আন্দোলন করতে তো কোনো বাধা নেই। আর বিভিন্ন আল্টিমেটাম গত সাড়ে ১১ বছর ধরে শুনে আসছি। এখন জনগণ প্রশ্ন করে তাদের, এই আল্টিমেটাম কোন বছরের জন্য? তাদের এই বক্তব্যগুলো আসলে হাস্যকর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ