Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশিরা ৭ শর্তে সউদী যাওয়ার অনুমতি পাবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

সউদী আরব তাদের দেশে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পর নির্দিষ্ট শর্ত সাপেক্ষে বাংলাদেশসহ ২৫টি দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশ করার অনুমতি দেয়ার কথা জানিয়েছে। সাতটি শর্তে সউদী এয়ারলাইন্স বিদেশ থেকে সউদী আরবে কয়েকটি দেশের যাত্রীদের ভ্রমণ করার অনুমতি দেবে। যাত্রীদের স্বাস্থ্যবিধি মানতে হবে বলে এক বিবৃতি প্রকাশ করেছে সাউদিয়া এয়ারলাইন্স।
আনুষ্ঠানিক না জানালেও অনানুষ্ঠানিকভাবে এ সিদ্ধান্ত সম্পর্কে জানতে পেরেছেন বলে জানিয়েছেন সউদী আরবে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মোস্তফা জামিল খান। কবে থেকে সউদী আরবে প্রবেশের অনুমতি দেয়া হবে, সে বিষয়ে অবশ্য নির্দিষ্ট করে কিছু জানায়নি কর্তৃপক্ষ।
সউদী আরবে যেতে চাওয়া সব যাত্রীকে বিমান যাত্রার আগে সাতদিনের জন্য হোম কোয়ারেন্টিন করতে হবে। চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মীদের জন্য এ কোয়ারেন্টিনের মেয়াদ হবে তিন দিন। কোয়ারেন্টিন শেষ হওয়ার পর চিকিৎসকদের করোনাভাইরাস নেগেটিভ সার্টিফিকেট লাগবে। এছাড়া বিমানে ভ্রমণের আগে সউদী স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্ধারিত নির্দিষ্ট একটি ফর্ম পূরণ করতে হবে যাত্রীদের। সউদীর বিমানবন্দরে নেমে বিমানবন্দর স্বাস্থ্য নিয়ন্ত্রণ কেন্দ্রে জমা দিতে হবে ফর্মটি। প্রত্যেক যাত্রীকে Tatman এবং Tawakkalna নামক দু’টি অ্যাপ ডাউনলোড করে নিজেদের রেজিস্ট্রেশন করার আহ্বান জানানো হয়েছে। এছাড়া সউদী আরবে নামার আট ঘণ্টার মধ্যে Tatman অ্যাপটিতে নিজের বাসস্থানের ঠিকানা নিবন্ধনেরও নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি করোনাভাইরাসের উপসর্গ দেখা যাচ্ছে কিনা তা লক্ষ্য রাখা, করোনাভাইরাসের উপসর্গ দেখা গেলেই স্বাস্থ্য কেন্দ্রে যাওয়া বা ৯৩৭ নম্বরে ফোন করা এবং নিয়মিত ভিত্তিতে Tatman অ্যাপের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা করার শর্তও দেয়া হয়েছে নির্দেশনায়। বিমান ভ্রমণের আগে সেল্ফ কোয়ারেন্টিন করার সময় ফর্মে উল্লিখিত নির্দেশনা অনুযায়ী সতর্কতামূলক পদক্ষেপ নিতেও আহ্বান জানানো হয়েছে। করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর মার্চ মাসে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট নিষিদ্ধ করে সউদী আরব। পরে কয়েক দফায় এ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। সূত্র : সউদী গেজেট, এক্সপ্রেস রিয়াদ, আরব নিউজ।



 

Show all comments
  • md-salim md-salim ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৬:১৪ এএম says : 0
    আমার একেমা টাইম এক মাস আছে আমি কি সউদী যেতে পারবো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ