Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেওয়ারিশ কুকুর নিধনের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ১০:৩৮ পিএম

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ঘোষিত ৩০ হাজার বেওয়ারিশ কুকুর নিধন/স্থানান্তরের ঘোষণাকে স্বাগত জানিয়ে অতি সত্ত¡র কুকুর নিধনের দাবিতে মানববন্ধন করেছে কিছু তরুণ। গতকাল বুধবার নগর ভবনের সামনে ‘ঢাকা দক্ষিণ সিটি নগরবাসী’র ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। এতে শতাধিক নগরবাসী অংশ নেন।
মানববন্ধনে বক্তারা বলেন, ঢাকা দক্ষিণ সিটি মেয়র বেওয়ারিশ কুকুর নিধনের ঘোষণা দিয়ে খুব সময়পোযোগী পদক্ষপ নিয়েছেন। তবে কিছু স্বার্থন্বেষী বেসরকারি সংস্থা (এনজিও) প্রাণী প্রেমের নাম দিয়ে কুকুর নিধনের বিরোধিতা করছে।
বক্তারা তারা বলেন, বর্তমানে ঢাকা নগরীতে বেওয়ারিশ কুকুরের মাত্রাতিরিক্ত বেড়েছে। বিভিন্ন অলি-গলি ২০-৩০টি পর্যপ্ত কুকুর দল করে দখল নিয়েছে, যা অত্যন্ত ভীতিকর বিষয়ও বটে। এসব কুকুরের দল কোন পথচারীকে দেখলে আক্রমণ করে বসে, অনেককে কামড়ে আহত করে। বিশেষ করে রাতের বেলায় বা ভোরে নামাজের সময় মুসল্লিদের উপর কুকুরের আক্রমণ নিত্ত-নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এছাড়া নিরাপদ সড়ক তৈরি করা বর্তমান সরকারের একটি অন্যতম প্রধান লক্ষ্য। কিন্তু যত্রতত্র বেওয়ারিশ কুকুরের ঘোরাঘুরি নিরাপদ সড়কের বড় অন্তরায়। বেওয়ারিশ কুকুরের কারণে মোটরসাইকেল দুর্ঘটনা খুবই স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে।
তারা বলেন, শহর-নগরী তৈরি হয়েছে জনগণের বসবাসের জন্য, প্রাণীদের জন্য নয়। শহরাঞ্চলে মানুষের কল্যাণে যতটুকু প্রাণী বসবাসের প্রয়োজন, ততটুকু ঠিক আছে। কিন্তু যে সব প্রাণী শহরাঞ্চলে মানুষের নিরাপদ বসবাসের বাঁধা বা আতঙ্ক তৈরি করবে, তাদের নিধন বা স্থানান্তর করা আবশ্যক। তারা আরো বলেন, প্রাণীপ্রেমীদের যদি কুকুরের প্রতি এতই ভালোবাসা থাকে, তবে তারা কুকুরগুলোকে নিজ বাসায় নিয়ে রাখলেই পারেন, জনগণকে কষ্ট দেয়ার জন্য এদেরকে রাস্তায় দায়িত্বহীনভাবে ছেড়ে দেয়া কখনই প্রহণযোগ্য হতে পারে না। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ