Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এভ্যান্ট গার্ড সিকিউরিটি সার্ভিসের ভ্যাট ফাঁকি

ভ্যাট গোয়েন্দার মামলা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ৮:১৯ পিএম

এভ্যান্ট গার্ড নামে একটি সিকিউরিটি সার্ভিসের ৫৬ লাখ ৪৯ হাজার টাকা ভ্যাট ফাঁকি দেয়ায় মামলা করেছে ভ্যাট গোয়েন্দা। সিকিউরিটি সার্ভিসের নাম হচ্ছে এ্যাভান্ট গার্ড অ্যালায়েন্স, ১১/বি শহীদ মুনীর চৌধুরী সড়ক, সেন্ট্রাল রোড, ঢাকা। প্রতিষ্ঠানটি রাজধানীর বিভিন্ন খ্যাতনামা ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা-বাড়িতে নিরাপত্তা সেবা বিক্রয় করে থাকে।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) ভ্যাট গোয়েন্দা মহাপরিচালক ড. মইনুল খান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ভ্যাট গোয়েন্দার দল সম্প্রতি প্রতিষ্ঠানটিতে অভিযান চালায়। সেখান থেকে ১১টি চালান বই ও অন্যান্য কাগজপত্র আটক করেন। পরে যাচাই করে ব্যাপক অনিয়ম দেখতে পায়। ভ্যাট গোয়েন্দার দল সংশ্লিষ্ট ভ্যাট সার্কেলে রক্ষিত কাগজপত্রের সাথে আড়াআড়িভাবে যাচাই করে প্রায় ৫৬ লাখ ৪৯ হাজার টাকা ভ্যাট ফাঁকি পান।

অনুসন্ধান অনুযায়ী, সিকিউরিটি সার্ভিস কোম্পানির অফিস থেকে ৩টি ভুয়া মূসক চালান বই উদ্ধার করা হয়। এইসব নকল চালান বইয়ের মাধ্যমে তারা সুদসহ ৪২ লাখ ৯৩ হাজার টাকা ভ্যাট ফাঁকি দেয়।

অন্যদিকে উদ্ধারকৃত বাকি ৮টি বই যথাযথ পেলেও এর ভেতরের বিভিন্ন সিরিয়ালের চালান মাসিক রিটার্নে প্রদর্শন করা হয়নি। এতে সুদসহ ভ্যাট ফাঁকি দেয়া হয়েছে ১৩ লাখ ৫৪ হাজার টাকা। মোট ফাঁকির পরিমাণ ৫৬ লাখ ৪৯ হাজার টাকা। ভ্যাট ফাঁকির অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধ ভ্যাট আইনে মামলা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ