Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কারবালার সঙ্গে ১৫ আগস্টের ঘটনার অদ্ভুত মিল রয়েছে: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২০, ১২:৪০ পিএম | আপডেট : ১:৫৬ পিএম, ৩০ আগস্ট, ২০২০

কারবালার মর্মান্তিক ঘটনার সঙ্গে ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারের হত্যার অদ্ভুত এক মিল রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার (৩০ আগস্ট) ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত শোক দিবসের আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা সভায় যোগ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, আশুরা তথা মহররমের ১০ তারিখে নবী (সা.) এর নাতি ইমাম হোসেনকে কারবালায় নির্মমভাবে হত্যা করা হয়েছিল। তারা ন্যায়ের পথে ছিলেন। কারবালার এই হত্যাকাণ্ডে নারী-শিশুদের হত্যা করা হয়নি। কিন্তু ১৫ আগস্ট ধানমন্ডি কিংবা মিন্টো রোডে কোথাও নারী-শিশু রক্ষা পায়নি। তবুও ১৫ আগস্টের এ ঘটনার সঙ্গে কারবালার ঘটনার যেন এক অদ্ভুত মিল রয়ে গেছে।

তিনি আরও বলেন, সব সময় এই ঘটনা সেই কারবালার ঘটনাকেই স্মরণ করিয়ে দেয় যে, আরেকটি কারবালা ঘটে গেল বাংলাদেশে।

১৫ আগস্টের হত্যাকাণ্ড প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘তারা (বঙ্গবন্ধুর খুনিরা) এই সাহস কোথায় পেয়েছিল। বিবিসিকে কর্নেল রশীদ ও কর্নেল ফারুকের দেয়া ইন্টারভিউ এবং বিভিন্ন বিদেশি পত্রিকায় তারা যে ইন্টারভিউ দিয়েছিল, সেখানে তারা নিজেরা স্বীকার করেছিল- তাদের সঙ্গে জিয়াউর রহমান আছে, জিয়াউর রহমানের কাছ থেকে তারা সব ধরনের সহযোগিতা পেয়েছিল।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৩০ আগস্ট, ২০২০, ৩:৩২ পিএম says : 0
    শোহদায়ে কারবালা ইসলাম মুসলমানদের জন‍্যে অত্যন্ত হ্নদয় বিদারক মর্মান্তিক কারবালার রক্তাক্ত ঘটনা ঈমাম হোসাইন(রা)পরিবার শিশু সহ প্রিয় নবী(সাঃ)১৭/১৯জন আওলাদে রাসুল(সাঃ)কারবালার প্রান্তরে রক্তাক্ত শহীদ এই শহীদের বিনিময়ে আজকের ইসলাম সত‍্য ন‍্যায় হক প্রতিষ্টার জন্যে নবী(সাঃ) দৌহিত্র নিজের পরিবারের জীবন উৎসর্গ করেছিলেন ত‍্যাগের বিনিময়ে ইসলাম। শোহদায়ে কারবালার মাসে ১৫ই আগষ্ট বাংলার জমিনে ধানমন্ডির ৩২নম্ভরে মা বাবা ভাই অবুঝ শিশু গর্ভবতী মহিলা বঙ্গবন্ধু সহ সবাই কে নির্মম নিষ্ঠুর হত্যাকাণ্ডে কারবালার রক্তাক্ত ঘটনায় বঙ্গবন্ধুর শহীদি পরিবারের কথা স্বরণ করিয়ে দেয়। ভয়াবহ নিষ্ঠুর নির্মম হ্নদয় বিদারক হত‍্যাকান্ড বেচে যাওয়া মাননীয় প্রধান মন্ত্রী কারবালার সঙ্গে আগষ্টের মর্মস্পর্শি মর্মান্তিক ঘটনায় মিল খুজেঁ পেয়েছেন। আর একটি মিল প্রিয় নবী(সাঃ) বংশ খাতুনে জান্নাত মা ফাতেমা(রা)হতে শুরু। বঙ্গবন্ধুর পরিবারে মাননীয় প্রধান মন্তী শেখ হাসিনা শেখ রেহেনা হতে বংশ শুরু। আল্লাহ্ শোহদায়ে কারবালার শহীদ দের শহীদি পবিত্র মোবারকময় রক্তের বরকতে বঙ্গবন্ধুর কন‍্যা মাননীয় প্রধান মন্তী কে শারীরিক সুস্থতা দীর্ঘায়ু দান করুন। আমিন আমিন।
    Total Reply(0) Reply
  • সজল মোল্লা ৩০ আগস্ট, ২০২০, ৬:০৩ পিএম says : 0
    Long live Bangladesh successful prime minister honorable honesty mother sheikh hasina,,,,,Allah bless you,,,,,and May you have the best of both the world,,,,,,Amin,,,,,
    Total Reply(0) Reply
  • Md Akteruzzaman ৩০ আগস্ট, ২০২০, ৬:০৪ পিএম says : 0
    বঙ্গবন্ধু আমি খুব নিকট থেকে দেখেছি। সম্ভবত সন টি ছিল ১৯৭২ অথবা ১৯৭৩ । সেই শিশু বয়সে দেখেছি বঙ্গবন্ধুকে। আজ অবধি মনের মধ্যে বঙ্গবন্ধু অমলিন হয়ে আছে। আওয়ামী লীগের প্রতি আমার অনুরোধ এই মহান নেতার আদর্শ অনুসরণ করুন।
    Total Reply(0) Reply
  • Rashida Chowdhury ৩০ আগস্ট, ২০২০, ৬:০৫ পিএম says : 0
    অক্লান্ত পরিশ্রম করে দেশের মানুষের মুখে হাসি ফুটাইতে ব্যস্ত একজন মানুষ মানুষ তো আমরাও কই সেই মানুষ টার মতো তো আমাদের এতো ধর্ষ্য নেই। হে আমি এমন একজন মানুষের কথা বলছি সে আর কেউ নয় বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সব সময় দোয়া করি নেকআয়ূ সুস্থ জীবন দান করুন মহানআল্লাহ্। কারণ আমার দেবার মতো যে আর কিছু নেই। আছে শুধু মন উজার করা দোয়া
    Total Reply(0) Reply
  • Aklima Hossain ৩১ আগস্ট, ২০২০, ১২:২০ এএম says : 0
    দেশনেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জয় বাংলা জয় জাতির ভুবন ভরা সোনার বাংলা অহংকার দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা
    Total Reply(0) Reply
  • Md. Osman Goni ৩১ আগস্ট, ২০২০, ১২:২০ এএম says : 0
    দোয়া, ভালোবাসা ও শুভকামনা সব সময়
    Total Reply(0) Reply
  • Rajon Amin ৩১ আগস্ট, ২০২০, ১২:২২ এএম says : 0
    প্রাণপ্রিয় নেত্রীর জন্য ভালোবাসা অবিরাম ও শুভ কামনা
    Total Reply(0) Reply
  • Misses Fulbanu Poly ৩১ আগস্ট, ২০২০, ১২:২২ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আল্লাহর রহমত আছে আপনার মাথার উপর আল্লাহ আপনাকে নেক হায়াত দান করুন
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ তাজুল ইসলাম ৩১ আগস্ট, ২০২০, ৬:৩৯ এএম says : 0
    দুনিয়া মুমিনের জন্য জেলখানা অার কাফিরের জন্য বেহেশত। হাদিস।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ