Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রখ্যাত সঙ্গীত সাধক ওস্তাদ সুনীল ধরের প্রস্থান

বিশেষ সংবাদদাতা, ময়মনসিংহ ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

না ফেরার দেশে পাড়ি জমালেন ময়মনসিংহ অঞ্চল তথা বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীত সাধক, শাস্ত্রীয় সঙ্গীতের এক উজ্জল নক্ষত্র ওস্তাদ সুনীল কুমার ধর। গত বৃহস্পতিবার রাত ৮ টা ৫৫ মিনিটে বার্ধক্যজনিত কারণে ময়মনসিংহের একটি বেসরকারি হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে, দুই মেয়েসহ অসংখ্য অনুসারি ও গুণগ্রাহী রেখে গেছেন।
ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমির নির্বাহী সদস্য সারওয়ার জাহান জানান, ওস্তাদ সুনীল ধর ছিলেন সঙ্গীত অঙ্গনে একটি বটবৃক্ষের মত। বিশেষ করে শাস্ত্রীয় সঙ্গীতে ময়মনসিংহ অঞ্চলে তিনি ছিলেন একজন পথিকৃত, ধারক এবং বাহক। শুদ্ধভাবে নজরুল সঙ্গীতের চর্চা, প্রচার এবং প্রসারের জন্য নিবেদিত সঙ্গীতজ্ঞ ছিলেন ওস্তাদ সুনীল ধর। সেজন্য তিনি ১৯৬২ সালে ময়মনসিংহ শহরে প্রতিষ্ঠা করেন ময়মনসিংহ একাডেমি অব ফাইন আর্টস (মাফা)। যা ১৯৬৯ সালে নজরুল একাডেমি হিসেবে নামকরণ করা হয়। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই প্রতিষ্ঠানের প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেছেন।
সারওয়ার জাহান আরও জানান, জাতীয় পর্যায়ের সঙ্গীত প্রতিষ্ঠান ধ্রুব পরিষদের ময়মনসিংহ শাখার সভাপতি ছিলেন ওস্তাদ সুনীল ধর। তিনি জেলা শিল্পকলা একাডেমিতে কয়েক যুগ তিনি প্রশিক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়াও ময়মনসিংহ টিচার্স ট্রেনিং কলেজ, বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়, ময়মনসিংহ ক্যাডেট কলেজ, টাঙ্গাইল সিটিসিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সঙ্গীত প্রশিক্ষক হিসেবে প্রশংসার সাথে কাজ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ