Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প

জাপানি অনুদান সংক্রান্ত চুক্তি স্বাক্ষর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প সংক্রান্ত জাপানি অনুদান সহায়তার চুক্তি গতকাল স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং জাইকা বাংলাদেশ কার্যালয়ের প্রধান প্রতিনিধি হায়াকাওয়া ইউহো অনুদান সহায়তার জন্য এই এক্সচেঞ্জ অফ নোট ও অনুদান চুক্তিতে স্বাক্ষর করেন। অনুদানটি জাপানিজ ইয়েন ৫০০ মিলিয়ন সমমূল্যের যা প্রায় ৫ মিলিয়ন মার্কিন ডলারের সমান।

উল্লেখ্য, দেশের প্রাথমিক শিক্ষায় উন্নয়নের জন্য কৌশলগত পরিকল্পনা প্রণয়নে জাতীয় পর্যায়ে একটি অসামান্য প্রকল্প পিইডিপি। জাপান ২০১১ সাল থেকে অন্যান্য উন্নয়নসহযোগীদের সমন্বয়ে সেক্টর ওয়াইড অ্যাপ্রোচ (সোয়াপস)-এর অধীনে পিইডিপি প্রকল্পটিতে সহায়তা প্রদান করে আসছে। পিইডিপি ৩-এর অধীনে বেশ কিছু সংখ্যক কার্যক্রম বাস্তবায়িত হয়েছে। ২০১৮ সালে তিনটি উচ্চস্তরের ফলাফল প্রাপ্তির লক্ষ্যে পিইডিপি ৪-এর কার্যক্রম চালু করা হয়, সেগুলো হলো-গুণগত শিক্ষা; একাডেমিক অর্জনের উন্নয়ন ঘটানো, সবার জন্য সমান সুযোগ তৈরি এবং অংশগ্রহণ নিশ্চিত করা; এছাড়াও পরিচালনাসহ অর্থায়নের ক্ষেত্রগুলো বৃদ্ধি করা।
জাপান এক দশকেরও বেশি সময় ধরে, শিক্ষানীতিমালা শক্তিশালীকরণ, পাঠ্যপুস্তক ও শিক্ষা উপকরণের উন্নয়ন, স্কুল পরিচালনাকে শক্তিশালীকরণ এবং শিক্ষকের উন্নত প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি এইসব প্রকল্পে অর্থায়নসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। -প্রেস বিজ্ঞপ্তি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ