Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিকল্প বিনিয়োগ তহবিলের স্ট্যাম্প ডিউটি কমল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২০, ৬:৫৭ পিএম

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদিত বিকল্প বিনিয়োগ তহবিলের স্ট্যাম্প ডিউটি কমিয়েছে সরকার। দুই শতাংশ থেকে কমিয়ে নতুন করে দশমিক এক শতাংশ স্ট্যাম্প ডিউটি নির্ধারণ করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল সই করা এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়েছে।

এতদিন বাংলাদেশে বিনিয়োগ শুরুর আগেই বিকল্প বিনিয়োগ তহবিলকে ২ শতাংশ স্ট্যাম্প ডিউটি দিতে হতো। দীর্ঘদিন ধরেই সংশ্লিষ্টরা স্ট্যাম্প ডিউটি কমানোর দাবি জানিয়ে আসছেন। তাদের সেই দাবির প্রেক্ষিতে এখন স্ট্যাম্প ডিউটি কমানো হল। স্ট্যাম্প ডিউটি কমানো সংক্রান্ত গেজেটে বলা হয়েছে, বিএসইসি অনুমোদিত বিকল্প বিনিয়োগ তহবিলের স্ট্যাম্প ডিউটি দুই শতাংশের পরিবর্তে দশমিক ১ শতাংশ নির্ধারণ করা হলো। তবে সর্বোচ্চ ১০ লাখ টাকা এবং সর্বনিম্ন ৫ টাকা নির্ধারণ করা হলো।

এদিকে বিকল্প বিনিয়োগ তহবিল সংশ্লিষ্টদের পক্ষে থেকে বলা হচ্ছে, স্ট্যাম্প ডিউটির পাশাপাশি বিকল্প বিনিয়োগ তহবিল ব্যবস্থাপকদের ৩৫ শতাংশ কর দিতে হয়। বাংলাদেশে ভেঞ্চার ক্যাপিটালের ব্যবসা নেই বলে দেশি উদ্যোক্তারা অন্যান্য দেশে কোম্পানি নিবন্ধন ও মূলধন উত্তোলনে আগ্রহী। এতে বাংলাদেশের অর্থ বিদেশে চলে যাচ্ছে। এই অবস্থা পরিবর্তনের জন্য সরকারি নীতি সহায়তা প্রয়োজন বলেও উল্লেখ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ