Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের সাইটে পৌঁছেছে স্টিল গার্ডার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ৭:৩২ পিএম

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের স্টিল গার্ডারের প্রথম ব্যাচ প্রকল্পের সাইটে পৌঁছেছে এবং কাজ শেষ করার সময়সীমা বিবেচনায় এটা বড় ধরণের অগ্রগতি বলে জানিয়েছে প্রকল্পের ঠিকাদার প্রতিষ্ঠান চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড (সিআরইসি)।

আজ সোমবার চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড (সিআরইসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অতি বৃষ্টিতে চীনের ইয়াংসি নদীতে সম্প্রতি পানি বেড়ে যাওয়ায় সাংহাই বন্দর হয়ে এগুলো আনা বেশ ঝুঁকিপূর্ণ ছিল। তবু প্রকল্পের কঠোর সময়সীমা বিবেচনা করে, বিমগুলোর যতো দ্রুত সম্ভব শিপিং নিশ্চিত করে সিআরইসি।

স্টিল গার্ডারগুলোর আনুমানিক ওজন ৫০ হাজার টন। এর মধ্যে আটটি স্টিল ট্রাস গার্ডার ব্রিজ এবং ৫৩টি স্টিল প্লেট গার্ডার ব্রিজ আছে। স্টিল গার্ডারগুলো নির্মাণ করেছে চায়না রেলওয়ে হাই-টেক ইন্ডাস্ট্রি কো. লিমিটেড।

এই স্টিল বিমগুলো প্রকল্পের গুরুত্বপূর্ণ অংশের ৮৭, ৪৫, ৪৯, ৫৬, ১০৭, ১১২ ও ১২০ নম্বর সেতু তৈরিতে ব্যবহৃত হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

সিআরইসি জনায়, ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৮ দশমিক ৬ কিলোমিটার রেলপথ প্রকল্পে ১৬ দশমিক ৭ কিলোমিটার রেলপথ হবে মাটি থেকে ওপরে। এ প্রকল্পের মধ্যে আছে ১৮১ কিলোমিটার ব্যালাস্টেড ট্র্যাক এবং ৩২ কিলোমিটার ব্যালাস্ট বিহীন ট্র্যাক এবং ৬৩টি বড়, মাঝারি ও ছোট সেতু যার দৈর্ঘ্য ৩০ দশমিক ৫ কিলোমিটার। এ ছাড়াও, এ প্রকল্পে ২৩০টি বিভিন্ন আকৃতির কালভার্ট আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ