Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হঠাৎ কেন শ্রিংলার সফর

সংসদীয় কমিটির প্রশ্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের চ্যালেঞ্জ নিয়ে বিশেষ বৈঠক করবে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল রোববার সংসদীয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে বাংলাদেশ সম্পর্কে বিদেশে অপপ্রচার বন্ধ এবং ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা হঠাৎ কেন বাংলাদেশ সফরে এলেন তা নিয়েও বৈঠকে প্রশ্ন তুলেছে সংসদীয় কমিটি।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান। বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আমহেদ ও নিজাম উদ্দিন জলিল (জন) এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে স¤প্রতি ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার আকস্মিক বাংলাদেশ সফর নিয়ে প্রশ্ন তোলা হয়। এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি ফারুক খান বলেন, ভারতের পররাষ্ট্র সচিব শ্রিংলার ‘অনানুষ্ঠানিক’ সফরের বিষয়ে মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হয়েছিল। আমরা জিজ্ঞেস করেছিলাম, উনি আনঅফিশিয়াল ভিজিটে আসলেন কেন? কূটনৈতিক সফর আনঅফিশিয়াল হয়? মন্ত্রণালয় জানিয়েছে, এরকম সফর হয়। আগের সিডিউলড ভিজিট না। এর প্রধান উদ্দেশ্য ছিল প্রধানমন্ত্রীকে ভারতীয় প্রধানমন্ত্রীর বার্তা পৌঁছে দেওয়া।

বৈঠকে বাংলাদেশ ও তার প্রতিবেশি রাষ্ট্রগুলোর সঙ্গে বর্তমান সম্পর্কের চ্যালেঞ্জ এবং সম্পর্ক উন্নয়ন নিয়ে আগামী বৈঠকে আলোচনা হবে জানিয়ে কমিটির সভাপতি বলেন, বিষয়টি বিস্তারিত আলোচনার জন্য আমরা পরবর্তী বৈঠকে আলোচনার সিদ্ধান্ত নিয়েছি। ওই দিন ক্লোজডোর মিটিং হবে। তবে বৈঠকে তারিখ চূড়ান্ত হয়নি। ওই বৈঠকে কারা উপস্থিতি থাকাবেন আগেই নির্ধারণ করে দেওয়া হবে।

এদিকে কমিটির বৈঠকে বাংলাদেশ ও জার্মানীর মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার ও দেশের উন্নয়ন কর্মকান্ডে জার্মান বিনিয়োগকারীদের সম্পৃক্ত করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে উজবেকিস্তানের মাধ্যমে মধ্য এশিয়ার দেশগুলোতে ফার্মাসিউটিক্যাল্স সামগ্রী রপ্তানী এবং তুলার পরিবর্তে সুতা আমদানীর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ