Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ত্যাগ চাই মর্সিয়া ক্রন্দন চাহি না

এ.একে.এম. ফজলুর রহমান মুন্শী | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

মুহাররাম শব্দটি তিনটি রূপে আল কোরআনে পাঁচবার এসেছে। তন্মধ্যে নিষিদ্ধও অবৈধ অর্থে এসেছে চারবার এবং মর্যাদাপূর্ণ অর্থে এসেছে একবার। লক্ষণীয় বিষয় হলো এই যে, আরবি মুহাররাম শব্দে পাঁচটি বর্ণ আছে এবং তা কোরআনুল কারিমে পাঁচবারই ব্যবহৃত হয়েছে। এটা মহান আল্লাহপাকের অনন্ত কৌশলেরই বহিঃপ্রকাশ ছাড়া আর কিছুই নয়।

১। ‘মুহাররামুন’ রূপে উক্ত শব্দটা আল কোরআনে এসেছে তিন বার। যথা: (ক) ইরশাদ হয়েছে: আর তারা বন্দি হয়ে তোমাদের কাছে আসলে তোমরা মুক্তিপণ দাও, অথচ তাদেরকে বহিষ্কার করাই ছিল তোমাদের জন্য নিষিদ্ধ ও অবৈধ। (সুরা বাকারাহ : ৭৫) এই আয়াতে ‘মুহাররামুন’ শব্দটি নিষিদ্ধ ও অবৈধ অর্থে ব্যবহৃত হয়েছে। (খ) ইরশাদ হয়েছে: তারা বলল এই পশুগুলোর পেট হতে যে বাচ্চা জন্মিবে তা আমাদের পুরুষদের খাদ্যের জন্য এবং তা আমাদের নারীদের জন্য খাওয়া হারাম বা অবৈধ। ‘(সুরা আনয়াম : ১৩৯)। এই আয়াতে মুহাররামুন শব্দটি নিষিদ্ধ ও অবৈধ অর্থে এসেছে। (গ) ইরশাদ হয়েছে: ‘হে আমাদের প্রতিপালক নিশ্চয়ই আমি আমার কতক বংশধরকে তোমার মর্যাদাপূর্ণ ও সম্মানীত গৃহের সন্নিকটে অনুর্বর উপত্যকায় বসবাসের ব্যবস্থা করলাম’ (সুরা ইব্রাহিম : ৩৭) এখানে মুহাররামুন শব্দটি মর্যাদাপূর্ণ ও সম্মানিত অর্থে ব্যবহৃত হয়েছে।

২। মুহাররামান রূপে উক্ত শব্দটি আল কোরআনে একবার এসেছে। (ক) ইরশাদ হয়েছে: বল, আমার প্রতি যে ওহী আসে তন্মধ্যে খুঁজে পাই না কোনো নিষিদ্ধ ও অবৈধ বস্তু লোকে যা আহার করে, মৃত বস্তু বা প্রবাহিত রক্ত, অথবা শুকরের মাংস ছাড়া। (সুরা আনয়াম : ১৪৫)। এখানে মুহাররামান অর্থ নিষিদ্ধ ও হারাম।

৩। মুহাররামাতুন, রূপে উক্ত শব্দটি আল কোরআনে একবার এসেছে। (ক) ইরশাদ হয়েছে: ‘আল্লাহ ফরমান, নিশ্চয়ই পবিত্র ভূমি তাদের প্রতি চল্লিশ বছরের জন্য নিষিদ্ধ করা হলো। (সুরা মায়িদাহ : ২৬)। এখানে মুহাররামাতুন শব্দটি নিষিদ্ধ অর্থে ব্যবহৃত হয়েছে। উপরোক্ত আলোচনার দ্বারা স্পষ্টতই প্রতিপন্ন হয় যে, মুহাররাম মাস মর্যাদাপূর্ণ সম্মানীত মাস। এই মাসে যুদ্ধ ও রক্তপাত সর্ব্বোত্তভাবে নিষিদ্ধ ও হারাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ