Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

‘পাটের সম্ভাবনা কাজে লাগাতে হবে’

চিটাগাং চেম্বারে ওয়েবিনার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২০, ৯:৫৬ পিএম

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির (সিসিসিআই) ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্সের (বিসিই) যৌথ উদ্যোগে করোনা পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয়ে ‘সার্ভাইভিং দ্যা প্যানডেমিক’ ধারাবাহিক আলোচনার বিশেষ পর্বে ‘পাট শিল্পঃ সম্ভাবনার বাস্তব রূপায়ন” শীর্ষক এক ওয়েবিনার শনিবার সন্ধায় অনুষ্ঠিত হয়। এতে বক্তাগণ বলেছেন, সোনালী আঁশ পাটের সম্ভাবনা কাজে লাগাতে হবে। 

চিটাগাং চেম্বার সভাপতি ও বিসিই’র চেয়ারম্যান মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি) নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল কালাম, জনতা জুট মিলসের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদুল হক, তরঙ্গর প্রধান নির্বাহী কর্মকর্তা কোহিনুর ইয়াসমিন, ক্রিয়েশনের ব্যবস্থাপনা পরিচালক ও ঢাকা চেম্বার পরিচালক রাশেদুল করিম মুন্না আলোচনায় অংশ নেন।
পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া বলেন, ব্যবসায়ীরা ব্যবসা করবেন। সরকার বাস্তবতার আঙ্গিকে ব্যবসায়িক পরিবেশ ও প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরি করার মাধ্যমে পাট খাতকে নতুন করে এগিয়ে নেয়ার চেষ্টা করবে।
পিপিপি বা ঠিক কোন পদ্ধতিতে বিজেএমসির পাটকলগুলো পুনরায় চালু করবে সে বিষয়ে গঠিত কমিটি যে সিদ্ধান্ত দেবে সে অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দেবে। সরকারের মূল টার্গেট হলো ব্যবসায়ীদের সহযোগিতা দেওয়া, উদ্যোক্তা তৈরি করা।
চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, পাট বাংলাদেশের অন্যতম প্রধান রপ্তানি পণ্য। প্রধানমন্ত্রী ২০২১ সালের মধ্যে ৬০ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা নির্র্ধারণ করেছেন। পাট সে ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ