Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ওয়ান স্টপ সার্ভিস সেবা প্রদানে বিডা ও ঢাকা চেম্বারের চুক্তি স্বাক্ষর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২০, ৯:১২ পিএম

বিনিয়োগকারীদের আরো দক্ষতা ও স্বচ্ছতার সাথে বিভিন্ন সেবা প্রদানের জন্য বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) গৃহীত অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) কার্যক্রমে অন্তর্ভূক্তির লক্ষ্যে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বিডা’র মধ্যে সমঝোতা হয়েছে। রোববার (২৩ আগস্ট) রাজধানীতে বিডা’র প্রধান কার্যালয়ে এই সমঝোতা অনুষ্ঠিত হয়। ঢাকা চেম্বারের ভারপ্রাপ্ত মহাসিচব আফসারুল আরিফিন এবং বিডা’র মহাপরিচালক-৫ (যুগ্ম সচিব) ওয়াহিদুল ইসলাম ইসলাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে উক্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া।

ডিসিসিআই ছাড়াও ভূমি মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর সাথেও বিডা’র সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় আর এ চারটি প্রতিষ্ঠানের মাধ্যমে ১৩টি সেবা প্রদানের সুযোগ সৃষ্টি হলো।

অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) কার্যক্রমের আওতায় ঢাকা চেম্বার ২টি সেবা প্রদান করবে, সেগুলো হলোÑ সার্টিফিকেট অব অরিজিন এবং মেম্বারশীপ সার্টিফিকেট। এ যাবত ওএসএস কার্যক্রমের আওতায় ইতোমধ্যে ৫টি কোম্পানীর নিবন্ধন অনলাইনে অনুমোদিত হয়েছে।

ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ বলেন, দেশের বেসরকারীখাতের প্রথম প্রতিষ্ঠান হিসেবে ডিসিসিআই, বিডা-এর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। যার ফলে সহজে ব্যবসা পরিচালন সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নতি হবে। একই সাথে স্থানীয় ও বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পাবে। তিনি বলেন, ওএসএস-এর কার্যকর বাস্তবায়নের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিসহ দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন অব্যাহত থাকবে এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে রপান্তরের লক্ষ্য বাস্তাবায়নে সহায়ক হবে। ঢাকা চেম্বারের সভাপতি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে বর্তমান সরকারের কর্মকান্ডের সাথে ডিসিসিআই সর্বাতœক সহযোগিতা প্রদান করবে এবং সামনের দিনগুলোতে বিডা’র সাথে একযোগে কাজ করবে।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, ওএসএস-এর ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে সহজে ব্যবসা পরিচালন সূচকে উন্নতির প্রধান ৩টি গুরুত্বপূর্ণ বিষয়। যেমনÑ প্রক্রিয়া, সময় এবং ব্যয় হ্রাস পাবে। তিনি আশা প্রকাশ করে বলেন, মাধ্যমে দূনীতি কমবে এবং সকল কাজে স্বচ্ছতা আসবে। বিডা’র নির্বাহী চেয়ারম্যান জানান, ওএসএস প্ল্যাটফর্মের মাধ্যমে ৩৫টি সংস্থার ১৫৪টি সেবা প্রদান সম্ভব হবে। তিনি বলেন, ওএসএস অ্যাপটিতে ফিডব্যাকের সুযোগ রয়েছে, যার মাধ্যমে সেবা কার্যক্রম সার্বক্ষনিক পর্যবেক্ষন করা সম্ভব হবে।

তোফাজ্জল হোসেন মিয়া বলেন, বিনিয়োগকারীদের ব্যবসা পরিচালনা জন্য লাইসেন্স এবং সার্টিফিকেট অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা এ প্ল্যাটফর্মের মাধ্যমে স্বল্প সময়ে হয়রানি মুক্তভাবে সেবা প্রদান করা সম্ভব হবে। তিনি মত প্রকাশ করেন, এ কার্যক্রমের সাথে ডিসিসিআই’র সম্পৃক্ততা দেশের ব্যবসায়ী মহলের মধ্যে আরো বেশি আতœবিশ্বাস যোগাবে। তিনি সরকার ও বেসরকারী খাতের মধ্যে সমন্বয় আরো বাড়ানোর আহ্বান জানান, যার মাধ্যমে সামনের দিনগুলোতে আরো বেশি হারে গুনগতমানসম্পন্ন বিনিয়োগ আকর্ষন করা সম্ভব হবে।

অনুষ্ঠানে পরিবেশ সচিব জিয়াউল হাসান এবং ভূমি সচিব মাক্ছুদুর রহমান পাটওয়ারী বক্তব্য রাখেন। তারা বেসরকারীখাতের প্রথম সংগঠন হিসেবে এ কার্যক্রমে যুক্ত হওয়ার জন্য ঢাকা চেম্বারকে ধন্যবাদ জানান। ভূমি সচিব জানান, রপ্তানীমুখী প্রতিষ্ঠানসমূহ বর্তমানে ৭ কার্যদিবসের মধ্যে জমির নামজারি প্রক্রিয়া সম্পাদন করতে পারছেন, যার ফলে ব্যবসায় ব্যয় হ্রাস সম্ভব হচ্ছে।

পরিবেশ সচিব বলেন, অনলাইন কার্যক্রমের ফলে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ কর্মকান্ড আরো সম্প্রসারিত হবে এবং দেশে অধিক হারে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে, যা আমাদের অর্থনীতির জন্য অত্যন্ত আশাব্যঞ্জক একটি বিষয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিডা মহাপরিচালক ওয়াহিদুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ