Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরো ৭ ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যকে বরখাস্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

ত্রাণ আত্মসাৎসহ নানা অনিয়মের জন্য তিন ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান ও চার ইউপি সদস্যকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ।
সাত চেয়ারম্যান ও সদস্যকে বরখাস্ত করে গত মঙ্গলবার রাতে স্থানীয় সরকার বিভাগ থেকে পৃথক পৃথক আলাদা আলাদা প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, ইয়াবা ট্যাবলেট সেবনের সরঞ্জামাদিসহ পুলিশের কাছে হাতেনাতে গ্রেফতার হন বরগুনা জেলার বেতাগী উপজেলার বেতাগী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম। এরপর তার বিরুদ্ধে বরগুনা সদর থানায় ফৌজদারি মামলা হয়। এ কারণে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ অনুযায়ী সাময়িক বরখাস্ত করা হয়েছে। ত্রাণসামগ্রী আত্মসাতের দায়ে র‌্যাবের হাতে গ্রেফতার হয়ে জেলহাজতে থাকায় ঢাকা জেলার ধামরাই উপজেলার ৪ নং যাদবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মিজানুর রহমান ওরফে মিজুকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
ভিজিডি কর্মসূচির প্রায় সাড়ে ৭ টন চাল আত্মসাতের অভিযোগ স্থানীয় তদন্তে প্রমাণিত এবং ঘূর্ণিঝড় আম্ফানের সমড় দুস্থদের জন্য বরাদ্দ করা চাল আত্মসাতের অভিযোগে ভ্রাম্যমাণ আদালতে দোষী সাব্যস্ত হয়ে এক লাখ টাকা জরিমানা দেয়ায় ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার ৫ নং বানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাদী হুমায়ন কবীরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ফরিদপুরের জেলা প্রশাসক সুপারিশও করেছিলেন।
এদিকে বয়স্ক ভাতার টাকা আত্মসাতের অভিযোগ স্থানীয় তদন্তে প্রমাণিত হওয়ায় পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার ৫ নং বুড়াবুড়ি ইউনিয়ন পরিষদের ৩ নং ওয়ার্ডের সদস্য মো. রকনুজ্জামানকে স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ আইন,২০০৯ অনুযায়ী সাময়িক বরখাস্ত করা হয়েছে। ভিজিএফের (মৎস্য) চাল বিতরণে অনিয়ম, জেলেদের ভুয়া আইডি কার্ড তৈরি করে সরকারি চাল আত্মসাৎ এবং সরকারি সহায়তা প্রদানের নামে সাধারণ জনগণের কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগ স্থানীয় তদন্তে প্রমাণিত হওয়ায় বরগুনার সদর উপজেলার ৯ নং বালিয়াতলী ইউনিয়ন পরিষদের ২ নং ওয়ার্ডের সদস্য মো. শামীম গাজীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
এছাড়া ত্রাণের দাবিতে সাধারণ জনগণকে রাস্তায় ব্যারিকেড ও উপজেলা পরিষদের বিভিন্ন অফিস ভাঙচুরের উসকানি দেয়ার অভিযোগে দায়ের করা মামলায় গ্রেফতার হয়ে জেলহাজতে থাকায় রংপুরের পীরগাছা উপজেলার ৭ নং পীরগাছা ইউনিয়ন পরিষদের ৭ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. ফিরোজ সরকারকে বরখাস্ত করা হয়েছে। খাদ্যবান্ধব কর্মসূচির কার্ড দেয়ার নাম করে হতদরিদ্রদের কাছ থেকে অর্থ আদায় এবং হত্যা মামলার আসামি হিসেবে অভিযুক্ত হয়ে পলাতক থাকার বিষয়টি স্থানীয় তদন্তে প্রমাণিত হওয়ায় ময়মনসিংহের নান্দাইল উপজেলার ৯ নং আচারগাঁও ইউনিয়ন পরিষদের ১ নং ওয়ার্ডের সদস্য সিরাজুল ইসলাম মিন্টুকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ