Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বডিস্প্রে ব্যবহার করা কি জায়েজ?

তানভীরুল ইসলাম
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ৭:১৩ পিএম

উত্তর : এলকোহল মুক্ত হলে ব্যবহার জায়েজ। স্পিরিট থাকায় অনেকে সেন্টের ব্যবহার নাজায়েজ বলেন। তবে, এটি এক কথায় নাজায়েজ নয়। কারণ, স্পিরিটের পরিমাণ নাপাকির পর্যায়ের থাকে না। যেহেতু স্পিরিট ছাড়া এসব হয় না। তাই জিন্স পরিবর্তনে হুকুম পরিবর্তনের বিধান এখানে প্রয়োগ করা হয়। স্পিরিটের প্রকৃতি পরিবর্তন হয়ে সুবাসে রূপান্তরিত হওয়া এবং সেন্ট বা বডিস্প্রে নামধারণ করায়, স্পিরিটওয়ালা সেন্টও ব্যবহার করা যায়। সাবধানতার জন্য এড়িয়ে চলতে পারলে ভালো। এক্ষেত্রে আতর ব্যবহার সবদিক দিয়ে নিরাপদ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • এন ইসলাম ১৯ আগস্ট, ২০২০, ১০:৩৯ পিএম says : 0
    অনেক ধরনের এলকোহল আছে, সব এলকোহল কিন্তু খাওয়ার মদ নয় । সম্ভবতঃ ইথাইল এলকোহলই শুধু মদ হিসেবে ব্যবহৃত হয় । বডি স্প্রে বা অন্যান্য সুগন্ধিতে কি ধরনের এলকোহল থাকে আমার জানা নেই । আমার কথাগুলো মুফতি সাহেবের বক্তব্যের বিরোধিতা করার জন্য নয়, শুধু জানার চেষ্টা । আল্লাহ্ ওনাকে নেক হায়াত দান করুন, সুস্থ রাখুন ।
    Total Reply(0) Reply
  • মোঃ দেলোয়ার হোসেন ২২ আগস্ট, ২০২০, ৯:৪০ এএম says : 0
    অনেক ধরনের এলকোহল আছে, কিন্তু বডি এক্সপ্রে ও সেন্টে কোন ধরনের এলকোহল ব্যবহার করা হয় তাহা উল্লেখ করলে ভালো হত।মহান আল্লাহ তায়ালা হুজুরকে নেক হায়াত দান করুন, আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ