Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অপশাসন দেশে বড় বিপর্যয় ডেকে আনবে: রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, রাষ্ট্রীয় শক্তির গভীরে দুর্নীতি, অদক্ষতা ও অপশাসন বড় বিপর্যয় ডেকে আনবে। রাষ্ট্রীয় ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করার জন্য প্রতিষ্ঠানগুলোকে বেআইনি কাজে ব্যবহারের ফলে দুর্নীতি, অদক্ষতা ও অপশাসনের যে সংস্কৃতি চালু হয়েছে। এ থেকে উত্তরণ ঘটাতে না পারলে শুধু বড় বিপর্যয় নয়, ক্রমাগতভাবে ব্যর্থ রাষ্ট্রের পথে ধাবিত হবে। গতকাল সোমবার দলের স্থায়ী কমিটির সভায় তিনি এ মন্তব্য করেন।
আসম রব বলেন, হত্যা, গুম এবং নিধন করার সংস্কৃতির সর্বশেষ রক্তক্ষয়ী ফলাফল হচ্ছে অবসরপ্রাপ্ত মেজর সিনহা। করোনা মোকাবিলায় সম্প‚র্ণ ব্যর্থ, লন্ডভন্ড স্বাস্থ্যব্যবস্থা, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে, কয়েক কোটি মানুষের কর্মসংস্থানের অভাব ও নিরন্ন মানুষের হাহাকারে এক নজিরবিহীন অবস্থার সৃষ্টি হয়েছে দেশে।
সভায় রাজনৈতিক প্রস্তাবে বলা হয়, জনগণের অংশগ্রহণ ছাড়া এবং জনগণ গণতন্ত্রের উপযোগী নয় বিবেচনা করে সরকার রাষ্ট্রযন্ত্রের সহায়তায় ক্ষমতা দীর্ঘস্থায়ী করার কারণে সমগ্র রাষ্ট্রব্যবস্থা দুর্নীতি নির্ভর হয়ে পড়েছে। দুর্নীতি, অদক্ষতা, হত্যা ও গুম অতীতের সব স্বৈরাচারকে ছাপিয়ে গেছে। বলা হয়, করোনা মহামারি সংকট মোকাবিলায় সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে। স্বাস্থ্যখাতে যে লন্ডভন্ড অবস্থার সৃষ্টি হয়েছে, তা আধুনিক বিশ্বে বিরল।
জেএসডির স্থায়ী কমিটির মূলতবির এই সভায় আরও বক্তব্য দেন দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, স্থায়ী কমিটির সদস্য সা কা ম আনিসুর রহমান খান, মো. সিরাজ মিয়া, তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, অ্যাডভোকেট আব্দুল হাই, অ্যাডভোকেট আব্দুর রহমান মাস্টার প্রমূখ। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ