Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পাওনা আদায়ে আন্দোলনের ঘোষণা পাট ব্যবসায়ীদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

সরকারি পাটকলে সরবরাহ করা কাঁচা পাটের দাম বাবদ বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) কাছে বকেয়া থাকা ২৬৫ কোটি টাকা আদায়ে কঠোর আন্দোলনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ পাট ব্যবসায়ী সমিতি। দাবি না মানলে আগামীকাল সকাল থেকে ঢাকায় বিজেএমসির প্রধান কার্যালয়ের সামনে অবস্থান নেয়ার ঘোষণা দিয়েছে সমিতির নেতারা।

গতকাল জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সমিতির আহ্বায়ক শামীম আহমেদ মোড়ল এ কর্মসূচি ঘোষণা করেন। এসময় তিনি বলেন, ২০১৬-১৭ থেকে ২০১৯-২০ অর্থবছর পর্যন্ত রাষ্ট্রায়ত্ত জুট মিলগুলোর কাছে পাট ব্যবসায়ী ও চাষিদের বকেয়া পাওনার পরিমাণ ২৬৫ কোটি টাকায় দাঁড়িয়েছে। আমরা যারা রাষ্ট্রায়ত্ব জুট মিলে পাট সরবরাহ করেছি, তাদের মধ্যে অধিকাংশ এজেন্সিতে প্রান্তিক চাষিরাও রয়েছেন। আমরা যারা মিল ঘাটে পাট সরবরাহ করেছি, তাদের মধ্যে অধিকাংশ ব্যবসায়ী ব্যাংকের কাছে ঋণগ্রস্ত। পাওনা টাকা না পাওয়ায় অর্থসঙ্কটে ব্যবসা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।
শামীম বলেন, পাশাপাশি ব্যাংক ঋণ ও বিভিন্ন মোকামে ক্ষুদ্র পাট ব্যবসায়ীদের বকেয়া পাওনার চাপে আমরা দিশেহারা। সরবরাহ করা এই পাট থেকে উৎপাদিত পণ্য বিক্রি করে বিজেএমসি তাদের কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকদের মজুরি এবং অন্যান্য খরচ মিটিয়ে এলেও কাঁচা পাট সরবরাহকারীদের বকেয়া পরিশোধের বিষয়ে উদাসিনতা দেখিয়ে আসছে।
সমিতির নেতা টিপু সুলতান বলেন, স¤প্রতি পাট পণ্য বিক্রি করে বিজেএমসি ৩৩২ কোটি টাকা আয় করেছে। এই টাকা থেকেও পাট ব্যবসায়ীদের পাওনা পরিশোধ করা যায়। আমরা লিখিত আবেদন জানিয়েছিলাম বিজেএমসি চেয়ারম্যানের কাছে। কিন্তু কোনো আশ্বাস পাওয়া যায়নি। এ পরিস্থিতিতে পাট ব্যবসায়ীরা সঙ্কটে পড়েছেন জানিয়ে গত ২০ জুলাই প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিও পেশ করেছিলেন সংগঠনের নেতারা। শামীম আহমেদ বলেন, আগামীকাল থেকে আমরা অবস্থান কর্মসূচি চালিয়ে যাব। প্রয়োজনে অনশনসহ আরও কঠোর কর্মসূচি দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ