Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিশু উন্নয়ন কেন্দ্রে তিন শিশু হত্যার সুষ্ঠু তদন্ত দাবি ব্লাষ্ট’র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে তিন শিশু নিহতের ঘটনার সুষ্ঠু তদন্ত এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে ‘বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট’-ব্লাষ্ট। শুক্রবার সংস্থার পক্ষে এক বিবৃতিতে এ দাবি জানানো হয়। বলা হয়, ১৩ই আগস্ট যশোরে পুলেরহাট শিশু উন্নয়ন কেন্দ্রে সহিংসতায় তিন শিশু নিহত হয়েছে এবং বহু আহত হয়। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ হতে জানা যায় এ সহিংসতা প্রায় দুইঘন্টাব্যাপী সংঘটিত হয়। যার প্রেক্ষিতে খুলনার পারভেজ হাসান রাব্বি,বগুড়ার শেরপুরের রাসেল ওরফে সুজন ও বগুড়ার শিবগঞ্জের নাঈম হোসেন নিহত হন। শিশু উন্নয়ন কেন্দ্র কর্তৃপক্ষ তিন জনকে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তাদেরকে পিটিয়ে হত্যা করা হয়েছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাষ্ট) এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে ও তীব্র নিন্দা জানাচ্ছে। পাশাপাশি ঘটনার সুষ্ঠু তদন্তসহ জড়িত দোষী ব্যক্তিদের যথাযথ বিচার ও শাস্তি দাবী করছে । সংস্থার উপ-পরিচালক (এডভোকেসি অ্যান্ড কমিউনিকেশন) মাহবুবা আক্তার স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, শিশু উন্নয়ন কেন্দ্রে সাধারণত শিশুদের নিয়ন্ত্রণে রাখা হয় শৃংখলিত বা সংশোধন করার উদ্দেশ্যে। কিন্তু একটি নিয়ন্ত্রিত স্থানে কিভাবে দ’ুঘন্টা ব্যাপি সহিংসতা চলে এবং শিশু উন্নয়ন কেন্দ্রে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকা স্বত্তেও কেন এই ধরণের ঘটনা সংঘটিত হয় ও শিশু উন্নয়ন কেন্দ্রের কর্তৃপক্ষ এই ধরনের ঘটনা সংঘটিত হতে পারে কেন আগে থেকে তা আঁচ করতে পারেনি, এ বিষয়ে কারও অবহেলা আছে কিনা সে বিষয়গুলো নিয়ে যথাযথ তদন্তের দাবী জানাচ্ছে ব্লাষ্ট। কোন শিশুকে এই ধরণের নির্যাতন ও হত্যা সাংবিধানিক অধিকার ও বাংলাদেশের প্রচলিত আইনের সুস্পষ্ট লঙ্ঘন।
বিশেষভাবে বাংলাদেশের সংবিধানে ৩৫(৫) অনুচ্ছেদ অনুযায়ী কোনো ব্যক্তিকে নিষ্ঠুর, অমানুষিক বা লাঞ্ছনাকর দন্ড দেয়া যাবে না। শিশু আইন ২০১৩ এর ৭০ ধারা , দন্ডবিধি বা পেনাল কোড ১৮৬০; নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০(সংশোধনী ২০০৩) অনুযায়ী তা দন্ডনীয় ও শাস্তিযোগ্য অপরাধ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ