Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার নেপালে রামমন্দির তৈরির নির্দেশ অলির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

নেপালের চিতওয়ার জেলার মাডি পৌরসভার অন্তর্গত ‘অযোধ্যাপুরী’তেই হিন্দু দেবতা রামের জন্ম হয়েছে দাবি করে এই সংক্রান্ত প্রচারণা চালাতে বলেছেন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি। তিনি সেখানে রামমন্দির নির্মাণেরও নির্দেশ দিয়েছেন।

গত শনিবার মাডি পৌরসভার মেয়র ঠাকুর প্রাসাদ ঢাকালের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে এই বিষয়ে প্রায় দুই ঘণ্টার বৈঠকে তিনি এই নির্দেশ দেন। এ বিষয়ে মাডি পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের চেয়ারম্যান শিবাহারি সুবেদি জানান, প্রধানমন্ত্রী প্রতিনিধিদলকে বলেছিলেন যে, এ পর্যন্ত যে সমস্ত প্রমাণ পাওয়া গেছে তা প্রমাণ করে যে, রামের জন্ম নেপালের অযোধ্যাপুরীতে হয়েছিল। প্রধানমন্ত্রী দলটিকে অযোধ্যাপুরীর প্রচার ও স্থানীয় ঐতিহাসিক প্রমাণ সংরক্ষণে স্থানীয়দের সাথে পরামর্শ করতে বলেছেন। সুবেদি বলেন, ‘আমরা সবাই বিশ্বাস করি চিতওয়ানের অযোধ্যাপুরী থেকে পারসার থরি এলাকার বাল্মিকি আশ্রমের মধ্যেই কোথাও রামের জন্ম হয়েছে।’
সম্প্রতি, হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম অবতার রাম নেপালের রাজপুত্র ছিলেন এবং অযোধ্যার অবস্থান নেপালেই ছিল বলে দাবি করেছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি। যদিও তার এই মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিল ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। ভারতের গণমাধ্যমেও তার বক্তব্যকে ‘বিভেদ সৃষ্টিকারী’ বলে বর্ণনা করা হয়েছে।

এ প্রসঙ্গে নেপালের ন্যাশনাল এসেম্বলির সদস্য দিল কুমার রাওয়াল জানান, প্রধানমন্ত্রী অযোধ্যাপুরীর আশেপাশের এলাকা সংরক্ষণের নির্দেশ দিয়েছেন। প্রতিনিধি দলকে প্রধানমন্ত্রী আরও প্রমাণ সংগ্রহের জন্য খনন কাজ শুরু করতে বলেছেন। অযোধ্যাপুরীকে ঐতিহাসিক ও ধর্মীয় স্থান হিসেবে গড়ে তুলতে সরকার ভ‚মি প্রদান করবে বলে জানিয়েছেন নেপালি প্রধানমন্ত্রী। এছাড়া রাম, ল²ণ ও সীতার মূর্তি স্থাপনের নির্দেশ দিয়েছেন তিনি।
মাদি পৌরসভার ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ড নিয়ে অযোধ্যাপুরীর অবস্থান। প্রতিনিধি দলের পক্ষ থেকে নেপালের প্রধানমন্ত্রীকে বলা হয়েছে, তারা মাদি পৌরসভার নাম পরিবর্তন করে অযোধ্যাপুরী রাখার চেষ্টা করবেন। এতে করে স্থানটির ধর্মীয় গুরুত্ব বাড়বে। সূত্র : দ্য হিমালয়ান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ