Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতির পিতার সাফল্যের নেপথ্যে প্রধানশক্তি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব : প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া

বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ৪:৪২ পিএম | আপডেট : ৭:১৭ পিএম, ৮ আগস্ট, ২০২০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদীর্ঘ সংগ্রামী জীবনের অনন্য সাধারণ সাফল্যের নেপথ্যে রয়েছে বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের সমর্থন ও নিঃস্বার্থপর সহযোগিতা। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের মহান স্বাধীনতা অর্জনসহ সকল অজর্ণের নেপথ্যে প্রধানশক্তি হিসেবে কাজ করেছে বঙ্গমাতার ত্যাগ, ধৈর্য্য ও জীবন সঙ্গিনী হিসেবে বঙ্গমাতার আজীবন ত্যাগী মানসিকতা হিসেবে বঙ্গবন্ধুকে সহযোগিতা করা ও সমর্থন দিয়ে যাওয়া। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের সাথেও বঙ্গমাতার অসাধারণ অবদান রয়েছে। বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দেয়ার আগে বিষয়টি নিয়ে বঙ্গমাতার সাথে আলোচনা করেছিলেন। বঙ্গমাতার সহোযোগিতা পাওয়ার কারণেই বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনে বড় বড় অর্জন সম্ভব হয়েছে। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সাথে স্বপরিবারে নিজের জীবন দিয়ে আমাদের রক্ত ঋণে নিয়ে আবদ্ধ করে গেছেন। ৮ আগস্ট বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী। আমি দেশবাসীর প্রতি আহ্বান জানাবো আসুন আমরা প্রত্যেকে নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য নিষ্ঠা ও সততার সাথে পালন করি। কোভিড-১৯ এর কারণে সৃষ্ট বিশ্ব মহামারীর এই দুঃসমেয় নিজ নিজ সামর্থ্য অনুযায়ী অসহায় মানুষের পাশে দাঁড়াই। এটাই হবে বঙ্গমাতার প্রতি আমাদের যথার্থ শ্রদ্ধা নিবেদন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এর ৯০তম জন্মজয়ন্তী উপলক্ষে শনিবার (৮ আগস্ট) সকালে বনানীতে বঙ্গমাতার কবরস্থানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে উপস্থিত গণমাধ্যম কর্মীদের তিনি এসব কথা বলেন। এ সময় ব বিশ^বিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) প্রফেসর ডা. মো. জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. কে এম তারিকুল ইসলাম প্রমুখসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জেলায় জন্মগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ