Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশ্ন : আমার ব্যাপারে কোনো বিষয়ে আমার পিতা এবং স্বামীর সিদ্ধান্ত দুই রকম হয়ে গেলে আমার কার সিদ্ধান্তকে প্রাধান্য দিতে হবে?

শায়লা আহমেদ
গুলশান, ঢাকা।

প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ৭:১৯ পিএম

উত্তর : ঈমানদার নারী পুরুষ সবচেয়ে বেশি গুরুত্ব দেবেন আল্লাহ ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অর্থাৎ শরীয়তের সিদ্ধান্তকে। পিতা,মাতা,স্বামী, সন্তান,পীর,ওসতাদ,শাসক সবার কথাই ততক্ষণ মানা যাবে যতক্ষণ তা শরীয়তের খেলাপ না হবে। আল্লাহ ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বিপরীতে নারীর জন্য পিতা বা স্বামী কারো কথাই মানা যাবে না।
যদি কোনো বৈধ আদেশ বা পরামর্শ পিতা একরকম আর স্বামী আরেক রকম দেন। তাহলে আইনগত দিক দিয়ে স্বামীর সিদ্ধান্ত মেনে স্ত্রী তার আনুগত্য করবেন। আর নৈতিক ও কল্যাণকামিতার দিক দিয়ে পিতাকে প্রাধান্য দিতে হবে। এক্ষেত্রে স্বামী স্ত্রী দু'জন মিলেই পিতার সিদ্ধান্ত মেনে চলা উত্তম। যদি সম্ভব না হয়, তাহলে স্ত্রী পিতার তুলনায় স্বামীকে অধিক গুরুত্ব দেবেন। এটাই তার জন্য আইনসম্মত করনীয়। শরীয়ত এমনই বলে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • সাইদুল ইসলাম ৮ আগস্ট, ২০২০, ১:০৩ এএম says : 0
    মাশাআল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ